sentbe-top

অ্যালকোহলের প্রভাবে নষ্ট হয়ে যেতে পারে ত্বক

চিকিৎসকরা স্বাস্থ্যের উপর অ্যালকোহলের খারাপ প্রভাবের কথাবলেই থাকেন। তবে এত দিন পর্যন্ত ওবেসিটি, হার্টের সমস্যার ব্যাপারে সাবধান করলেও ত্বকের সমস্যা নিয়ে বিশেষ আলোকপাত করেননি বিশেষজ্ঞরা।

সম্প্রতি এক্সপ্রেস ডট ইউকে তে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী গবেষকরা জানাচ্ছেন, অতিরিক্ত অ্যালকোহলের প্রভাবে নষ্ট হয়ে যেতে পারে ত্বক।

গবেষকরা জানাচ্ছেন, সপ্তাহে ১৪ ইউনিট পর্যন্ত অ্যালকোহল শরীরের জন্য সুরক্ষিত। অ্যালকোহলের মাত্রা ১৪ ইউনিট ছাড়িয়ে গেলেই তা প্রভাব ফেলে ত্বকে। এর ফলে ত্বক যেমন নষ্ট হয়ে যেতে পারে, তেমনই আগে থেকে কোনও সমস্যা থাকলে তা বাড়তেও পারে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সাধারণত অ্যালকোহলের হ্যাংওভারে ত্বকে যে প্রভাব পড়ে তা ২৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। কিন্তু চল্লিশোর্ধ বয়স্কদের ক্ষেত্রে এই প্রভাব ২৮ দিন পর্যন্ত থাকতে পারে। তিরিশের নীচে যাদের বয়স তাদের ক্ষেত্রেও অ্যালকোহল খাওয়ার ১ সপ্তাহ পর্যন্ত ত্বক শুষ্ক দেখাতে পারে। তবে নারীদের চেয়ে পুরুষদের ত্বক সেই তুলনায় তাড়াতাড়ি সেরে ওঠে।

অধিকাংশ ক্ষেত্রেই অতিরিক্ত মদ্যপানের ফলে চোখের কোলে কালি, ফোলাভাব, ডিহাইড্রেশনের কারণে কপাল, থুতনি ও ঠোঁটে বলিরেখা দেখা দেয়।

ল্যানসেট জার্নালের ‘হ্যাজার্ডাস ড্রিঙ্কিং’ বিভাগে প্রথম এই গবেষণার ফল প্রকাশিত হয়।  বিডি-প্রতিদিন।

sentbe-top