sentbe-top

বিক্ষুব্ধ গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২

জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিনি ভুখণ্ডসহ মধ্যপ্রাচ্য ও বিশ্বজুড়ে উত্তেজনার মধ্যেই গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার রাতের এসব হামলায় দুজন নিহত হয়েছে। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের একতরফা স্বীকৃতির পর এ নিয়ে ২৪ ঘণ্টায় চার ফিলিস্তিনি প্রাণ হারাল। প্রেসিডেন্টের ওই ঘোষণার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সঙ্গীহীন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। আর যুক্তরাষ্ট্রের কূটনৈতিক বিপর্যয়ের মধ্যে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর এএফপি।

শুক্রবার স্থানীয় সময় রাত সোয়া ৯টায় গাজায় ইসরায়েলের বিমান হামলা শুরু হয়। ইসরায়েলি ভূখণ্ডে রকেট নিক্ষেপের জবাবে এ হামলা চালানো হয় বলে ইসরায়েলের কর্মকর্তারা জানান। ফিলিস্তিনি সংগঠন হামাসের সামরিক শাখার চারটি স্থাপনায় বিমান হামলা চালানো হয় বলে তারা দাবি করেন। এসব হামলায় দুজন নিহত ও ছয় শিশুসহ ২৫ জন আহত হয়েছে। এর আগে শুক্রবার জুমার নামাজের পর ফিলিস্তিনিদের পূর্বঘোষিত বিক্ষোভে পুলিশ ও সৈন্যদের গুলিতে দুজনের প্রাণহানি ও কয়েকশ লোক আহত হয়।

বুধবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার কথা ঘোষণা করেন। ট্রাম্পের ঘোষণার নিন্দা জানিয়েছে সারা বিশ্ব। বিতর্কিত ওই ঘোষণার পর থেকে ফিলিস্তিনি ভূখণ্ডসহ মধ্যপ্রাচ্যে বিস্ফোরক পরিস্থিতি বিরাজ করছে। হামাস নেতারা দখলদার ইসরায়েলের বিরুদ্ধে নতুন বিদ্রোহের (ইন্তিফাদা) ঘোষণা দিয়েছেন। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নতুন করে লড়াইয়ের ঘোষণা দিয়েছে লেবানন ও সিরিয়ায় শরণার্থী ফিলিস্তিনিদের প্রভাবাধীন সংগঠন হিজবুল্লাহ।

এদিকে শুক্রবার রাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে সদস্য দেশগুলো ট্রাম্পের এ হঠকারী ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। ব্রিটেন, ফ্রান্স, বলিভিয়া, উরুগুয়ে, মিসর, ইতালি ও সেনেগালের আহ্বানে অনুষ্ঠিত এ বৈঠকে জেরুজালেমের দুই দাবিদার ফিলিস্তিন ও ইসরায়েলের প্রতিনিধিকেও আমন্ত্রণ জানানো হয়।

দক্ষিণ আমেরিকান টেলিভিশন তেলিসুর জানিয়েছে, নিরাপত্তা পরিষদের এ বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল কূটনৈতিকভাবে পুরোপুরি একঘরে প্রতীয়মান হয়। জাতিসংঘে ফরাসি দূত ফাঁসোয়া দেলাতে বৈঠকে বলেন, মার্কিন প্রেসিডেন্টের একতরফা ঘোষণা একটি রাজনৈতিক সংঘাতকে অনিঃশেষ ধর্মীয় সংঘাতে রূপান্তরের ঝুঁকি সৃষ্টি করেছে। জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত নিকোলাই মিলাদেনভ বলেন, ট্রাম্পের ঘোষণা কয়েক দশকের ঐকমত্যের বিরুদ্ধে গেছে। বলিভিয়ার রাষ্ট্রদূত সাশা লরেন্তি বলেছেন, জাতিসংঘকে অবশ্যই যুক্তরাষ্ট্রের নিন্দা জানাতে হবে; না হলে একসময় খোদ জাতিসংঘই ফিলিস্তিনের মতো দখলকৃত ভূখণ্ড হয়ে যাবে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভস লুদ্রিয়া জানান, দায়িত্বহীন এ ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্র নিজেকে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া থেকে বের করে নিয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এরই মধ্যে যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বাইরে দেখছেন বলে মন্তব্য করেছেন। বুধবার ট্রাম্পের ওই ঘোষণার তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় আব্বাস বলেন, এ ঘোষণার ফলে যুক্তরাষ্ট্র ফিলিস্তিন-ইসরায়েল শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতার নৈতিক অধিকার হারিয়েছে। শেষ খবরে জানা গেছে, মাহমুদ আব্বাস মার্কিন শান্তি আলোচকদের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন। আগামী মাসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ফিলিস্তিন সফরের আমন্ত্রণও তিনি বাতিল করতে পারেন।

এদিকে জেরুজালেম ইস্যুকে কেন্দ্র করে রুশ সরকারের মধ্যপ্রাচ্যবিষয়ক নীতি আগের চেয়ে সরব হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামীকাল তুরস্ক সফরে যাবেন। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে তার বৈঠকে জেরুজালেম বিষয়ে আলোচনা হবে বলে আঙ্কারার একটি সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে। তুরস্ক সফর শেষে ভ্লাদিমির পুতিন মিসরে যাবেন। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে পুতিনের বৈঠকে পারস্পরিক প্রয়োজনে মিসর ও রাশিয়ার বিমান ঘাঁটি ব্যবহার নিয়ে চুক্তি ও মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া-সংক্রান্ত আলোচনা হবে বলে ইসরায়েলি সংবাদ মাধ্যম আরুতজ সেভা জানিয়েছে।

sentbe-top