Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া ইস্যুতে সুর পাল্টাল আমেরিকা

rex-tillersonআলোচনার টেবিলে আসার জন্য উত্তর কোরিয়াকে যোগ্যতা অর্জন করতে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দীর্ঘমেয়াদে অস্ত্রপরীক্ষা বন্ধের মাধ্যমে এ যোগ্যতা অর্জিত হবে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচি নিয়ে এক বৈঠকে তিনি এ কথা বলেছেন।

এর আগে গত সপ্তাহে উত্তর কোরিয়া ইস্যুতে সুর নরম করেছিলেন টিলারসন। ওই সময় তিনি বলেছিলেন, কোনো ধরণের পূর্বশর্ত ছাড়াই পিয়ংইয়ংয়ের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে প্রস্তুত ওয়াশিংটন। ওই সময় হোয়াইট হাউজ অবশ্য টিলারসনের বক্তব্য থেকে দূরে সরেছিল। মার্কিন প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়েছিল উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সময় এখন নয়।

chardike-ad

শুক্রবার নিরাপত্তা পরিষদে টিলারসনের নতুন বক্তব্য তার আগের অবস্থান থেকে সরে আসার শামিল বলে বিবেচনা করা হচ্ছে।

টিলারসন বলেছেন, ‘উত্তর কোরিয়াকে অবশ্যই আলোচনার টেবিলে ফিরে আসার যোগ্যতা অর্জন করতে হবে। নিরস্ত্রীকরণ অর্জিত হওয়ার পূর্ব পর্যন্ত চাপ প্রয়োগ কর্মসূচি অব্যাহত থাকবে।’

টিলারসনের এই মন্তব্য সম্পর্কে অবশ্য শুক্রবার জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার দূত কোনো মন্তব্য করেননি। রাষ্ট্রদূত জা সং নাম বলেছেন, যতক্ষণ পর্যন্ত স্বার্থ লঙ্ঘিত না হচ্ছে ততক্ষণ পর্যন্ত তার দেশ কোনো দেশের জন্য হুমকি হয়ে উঠবে না।