Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে কমছে প্রবাসী শ্রমিক

bangladeshi-workerসৌদি আরবের নয়া সংস্কার নীতির প্রকোপে বড় অংকের প্রবাসী শ্রমিক কমেছে। বছরের দ্বিতীয় প্রান্তিকের শেষে প্রায় ৬২ হাজারের মতো প্রবাসী শ্রমিক কমেছে দেশটিতে।

সংস্কার নীতির আওতায় প্রবাসীদের পোষ্য ফি বাড়ানো, জাতীয়করণ কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন খাতে প্রবাসী কর্মী নিয়োগে ফি বাড়ানো ইত্যাদি কারণে দেশটিতে প্রবাসীদের সংখ্যা কমেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রবাসী শ্রমিকের সংখ্যা ১ কোটি ৮ লাখ ৫০ হাজার থেকে কমে দাঁড়িয়েছে ১ কোটি ৭ লাখ ৮০ হাজারে।

chardike-ad

এ বছরের জুলাই মাসে প্রবাসী শ্রমিকদের পোষ্য ভাতা বাড়িয়ে হয় ১০০ সৌদি রিয়েল। এই ফি আগামী বছর বাড়িয়ে হবে ২০০ সৌদি রিয়েল। ২০১৯ এ হবে ৩০০ ও ২০২০ নাগাদ ৪০০ সৌদি রিয়েলে পরিণত হবে।

দেশটির অর্থমন্ত্রী গতবছর ঘোষণা দিয়েছিলেন ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলো যারা স্থানীয়দের চেয়ে প্রবাসীদের বেশি নিয়োগ দেয়, তাদের ওপর আরোপিত ফি বাড়বে। ২০১৯ সালে ৬০০ ও ২০২০ সালে ৮০০ রিয়েল পর্যন্ত এ ফি বাড়ানো হবে।

সে ঘোষণা অনুযায়ী আগামী বছর জানুয়ারি থেকে বেসরকারি ব্যক্তিমালাকানাধীন প্রতিষ্ঠানগুলোকে প্রবাসী শ্রমিকদের ওপর ৩০০ থেকে ৪০০ সৌদি রিয়েল পরিশোধ করতে হবে।

২০২০ সালের মধ্যে ৯ শতাংশ হারে বেকারত্ব হার কমানো জোর পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। ২০৩০ সালের মধ্যে এর হার ৭ শতাংশ পর্যন্ত কমানোর পরিকল্পনা রয়েছে তাদের। দেশটির সরকার আরো ঘোষণা দিয়েছে, ২০২০ সালের মধ্যে ১২ লাখ কর্মসংস্থান জাতীয়করণ করবে।

সৌদি যুবরাজ ভিশন ২০৩০ নামে একটি সংস্কার কর্মসূচি শুরু করেছে। মূলত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগেই এই নতুন মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে আমূল বদলে যাচ্ছে হাজার বছরের কট্টরপন্থী, জ্বালানি তেলনির্ভর দেশ সৌদি আরব।

ভিশন ২০৩০ এর মধ্যে রয়েছে তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসা, প্রযুক্তিখাতে তরুণ নাগরিকদের কর্মসংস্থানে নতুন নতুন খাত তৈরি, নারীর ক্ষমতায়ন ও নাগরিকদের জীবনযাপনের ওপর কড়াকড়ি শিথিলের মতো বিষয়গুলো।