Search
Close this search box.
Search
Close this search box.

janjuaভারতের সঙ্গে সম্পর্কের টানাপড়েন পরমাণু যুদ্ধ পর্যন্ত গড়াতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসের খান জানজুয়া বলেছেন, দক্ষিণ এশিয়ার নিরাপত্তা পরিস্থিতি সূক্ষ্ম ভারসাম্যের ওপর দাঁড়িয়ে আছে। ফলে পরমাণু যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

শুধু ভারত নয়, পাক ও চীনকে ঘিরে মার্কিন প্রশাসনের নীতিরও সমালোচনা করেছেন তিনি। জানজুয়ার দাবি, চীনকে ঠেকাতেই নয়াদিল্লির সঙ্গে জোট গড়ে এগোচ্ছে ওয়াশিংটন। পাকিস্তানকে ছাপিয়ে ডোনাল্ড ট্রাম্প ঝুঁকেছেন ভারতের দিকে।

chardike-ad

সোমবার ইসলামাবাদে এক আলোচনা সভায় জানজুয়ার এ মন্তব্যের পর মার্কিন প্রশাসন সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে। পাক এ নিরাপত্তা উপদেষ্টা অভিযোগ করেছিলেন, ‘আফগানিস্তানে এখন শক্তিশালী হচ্ছে তালেবান। যুক্তরাষ্ট্র নিজেদের ব্যর্থতা ঢাকতে দোষ চাপাচ্ছে ইসলামাবাদের ওপর।’

তবে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের যে নতুন ‘জাতীয় নিরাপত্তা কৌশল’ ঘোষণা করেছেন, তাতে বলা হয়েছে, ‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখতে রাজি আছে ওয়াশিংটন। ইসলামাবাদকে জানিয়ে দেয়া হয়েছে যে, এজন্য তাদের জমিতে ঘাঁটি গেড়ে বসা জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’

৯/১১ হামলার পর থেকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ৩ বিলিয়ন ডলার (৩৩০০ কোটি টাকা) মার্কিন সাহায্য পেয়েছে পাকিস্তান।

পাক নিরাপত্তা উপদেষ্টা অবশ্য চীনকে তাদের বন্ধু হিসেবে তুলে ধরে মার্কিন নীতির কড়া সমালোচনা করেছেন। তার দাবি, পাক অধিকৃত কাশ্মীরের ওপর দিয়ে চীনের ‘মহাসড়ক’ প্রকল্পের গুরুত্বকে মেনে নিতে পারছে না আমেরিকা। বরং তারা এ প্রকল্পের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। আনন্দবাজার।