sentbe-top

বিদেশি পাইলটদের জন্য ভিসা সহজ করল অস্ট্রেলিয়া

australia-visaঅস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দেশটিতে পাইলটের ঘাটতি পূরণে বিদেশি পাইলটদের ভিসা দেয়ার ঘোষণা দিয়েছেন। এর আওতায় সহজেই প্রাথমিকভাবে দুই বছরের কর্ম ভিসায় বিদেশি পাইলটেরা অস্ট্রেলিয়া প্রবেশ করতে পারবেন।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র ও অভিবাসনমন্ত্রী পিটার ডাটনের বরাত দিয়ে দেশটির আঞ্চলিক বিমান চলাচল সংস্থা (আরএএ) বিবৃতিতে জানায়, অভিবাসনমন্ত্রী পাইলটদের ভিসার কিছু পরিবর্তনসহ সহজ শর্তে ভিসা চালু করছেন। মূলত দেশের বাইরের পাইলটদের আকর্ষণ করতেই বিশেষ সুবিধা সংবলিত এ ভিসা চালু করা হয়েছে।

আর এ কর্ম ভিসার আওতায় আবারও বিদেশি পাইলটেরা অস্ট্রেলিয়ার বিমান সংস্থাগুলোতে যোগ দিতে পারবেন। যা এ বছর এপ্রিলে বন্ধ করে দেয়া হয়েছিল। বিমান চালনার পাশাপাশি এ ভিসায় অস্ট্রেলিয়ায় আসা পাইলটেরা নতুন পাইলটদের প্রশিক্ষণও দিতে পারবেন।

অবকাশযাপন, ভ্রমণ কিংবা অভিবাসন সুবাদেই অস্ট্রেলিয়া পৃথিবীর অন্যতম একটি জনপ্রিয় গন্তব্য। আর অস্ট্রেলিয়ার প্রায় প্রতিটি বিমানবন্দরই বেশ ব্যস্ত সময় পার করে যাত্রী ওঠানামায়। আন্তর্জাতিক ফ্লাইট ছাড়াও দেশটির অভ্যন্তরীণ বিমান চলাচল তো রয়েছেই। তবে সম্প্রতি সে অনুপাতে পাইলট বা বিমানচালকদের আকাল পড়েছে দেশটিতে।

জরিপে দেখা গেছে, পাইলটদের সংখ্যা খুবই সীমিত অস্ট্রেলিয়ায়। তাই দেশটির বর্তমান সরকারের অভিবাসনমন্ত্রী পিটার ডাটন বিদেশি পাইলট নিয়োগ করতে এ নতুন ঘোষণা দেন।

sentbe-top