Search
Close this search box.
Search
Close this search box.

এবার বিশ্বের সবচেয়ে বড় মিসাইল তৈরির নির্দেশ দিলেন কিম

missileএবার বিশ্বের সবথেকে বড় মিসাইল বানাতে চায় উত্তর কোরিয়া। আর তা তৈরি করতে উত্তর কোরিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন দেশটির রাষ্ট্রপ্রধান কিম জং উন।
দেশের ৭০ তম প্রতিষ্ঠা-দিবসে এই মিসাইলের পরীক্ষা করবে উত্তর কোরিয়া। তার আগেই তা বানানোর নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞানীদের।

তবে সবচেয়ে বড় মিসাইল হলেও শক্তি কিংবা কর্মক্ষমতা সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। অবশ্য, ডেইলি মেইলে প্রকাশিত খবর অনুযায়ী, এতদিন পর্যন্ত যতগুলি মিসাইল উত্তর কোরিয়া পরীক্ষা করেছে তার থেকে নতুন এই মিসাইল অনেক বড় মিসাইল হবে তা কার্যত স্বীকার করে নিয়েছেন অনেকে।

chardike-ad

এমনকি, বিজ্ঞানীদের একাংশের মতে, সবচেয়ে বড় মিসাইল হওয়ার জন্য আগের মিসাইলের শক্তির চেয়ে এই মিসাইলের শক্তি কয়েকগুণ হবে। শুধু গোটা মার্কিন যুক্তরাষ্ট্র কেন, বিশ্বের একাধিক দেশ এই মিসাইলের আয়ত্তে থাকবে বলেই মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কথা ঘোষণা করেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন। তবে স্যাটেলাইটের আড়ালে সেটি মিসাইল পরীক্ষা হবে কিনা তা নিয়ে ধন্ধ রয়ে গিয়েছে। আর তাই মার্কিন যুক্তরাষ্ট্র সহ উত্তর কোরিয়ার শত্রুদেশের বিজ্ঞানীরা নজর রেখেছেন মহাকাশ-চিত্রে। যদি কোনো ক্লু পাওয়া যায়। আর সেই মতো নিজের দেশকে সুরক্ষা-কবচে মুড়ে রাখা যায়।