Search
Close this search box.
Search
Close this search box.

১০ বছর মেয়াদি ভিসা দিচ্ছে চীন সরকার

chinদক্ষ কর্মী নিয়োগে দীর্ঘমেয়াদি ভিসা দেয়া শুরু করেছে চীন সরকার। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, উদ্যোক্তা এবং বিজ্ঞানীদের আকৃষ্ট করতে এই উদ্যোগ নিয়েছে দেশটি। এসব ভিসা ৫-১০ বছর মেয়াদি। খবর বিবিসি।

চীনের অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের জন্য যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়নে বিদেশ থেকে সেরা মেধাবীদের আকৃষ্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে দেশটির সরকার। এই দীর্ঘমেয়াদী ভিসা দেয়ার উদ্যোগ যখন প্রথম নেয়া হয়েছিল, তখন চীন বলেছিল প্রায় ৫০ হাজার বিদেশি সুযোগ পাবে।

chardike-ad

চীনের এই দীর্ঘমেয়াদী ভিসার আবেদন অনলাইনেই করা যায়। কোনো ফি নেয়া হয় না এবং খুব দ্রুত এসব আবেদন বিবেচনা করা হয়। যাদের ভিসা দেয়া হবে তারা একটানা ১৮০ দিন করে চীনে থাকতে পারবেন। তারা তাদের স্ত্রী এবং সন্তানদের চীনে নিয়ে যেতে পারবেন।

২০১৬ সালে চীন একটি সূচক প্রকাশ করেছিল যেখানে দেশটিতে কোন ধরনের বিদেশি কর্মী দরকার তা চিহ্ণিত করা হয়েছিল। সেখানে অদক্ষ কর্মীর সংখ্যা কমিয়ে মেধাবী বিদেশি কর্মীদেরই বেশি গুরুত্ব দেয়া হয়।

চীনা সরকারের একটি দলিলে এই সেরা মেধাবীদের তালিকায় যাদের কথা উল্লেখ করা আছে তাদের মধ্যে আছে নোবেল পুরস্কার বিজয়ী, সফল অলিম্পিক অ্যাথলেট এবং সঙ্গীত বা শিল্পকলার বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর পরিচালকরা। শীর্ষ বিজ্ঞানী, বড় বড় আর্থিক প্রতিষ্ঠানের প্রধান বা নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও এই তালিকায় আছেন।