cosmetics-ad

নেপালের নতুন প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি

oli

নির্বাচনে বিজয়ী হওয়ার দুই মাস পর অবশেষে নেপালের প্রধানমন্ত্রী হিসেবে কমিউনিস্ট পার্টির প্রধান কে পি শর্মা অলির নাম ঘোষণা করা হয়েছে। প্রেসিডেন্ট অফিস থেকে এএফপিকে জানানো হয়, বৃহস্পতিবার দিন শেষে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে পারেন শর্মা। খবর এএফপি।

কে পি শর্মা হতে যাচ্ছেন নেপালের নতুন জাতীয় সংবিধানের অধীনে প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী। গৃহযুদ্ধ শেষ হওয়ার ১১ বছর পর দেশটিতে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ঐতিহাসিক এ নির্বাচনের সুবাদে হিন্দু রাজতন্ত্রের দেশটি কেন্দ্রীয় প্রজাতান্ত্রিক দেশ হিসেবে রূপান্তর হলো।

প্রধান কমিউনিস্ট পার্টির জোট ও সাবেক মাওবাদী নেতা শের বাহাদুর দেওবার নেপালি কংগ্রেস পার্টি গত বছর অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেয়। গৃহযুদ্ধ-পরবর্তী সময়ে গঠিত দেশটির নতুন সংবিধানের অধীনে এটিই ছিল প্রথম নির্বাচন। সংবিধানে পুরো রাজনৈতিক ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। সেখানে রাষ্ট্রের ক্ষমতা কেন্দ্রীভূত না করে তা সাতটি প্রদেশে বিকেন্দ্রীকরণের কথা বলা হয়েছে।

তবে সংবিধানে থাকা নির্বাচনের নতুন নিয়মগুলো কীভাবে বাস্তবায়িত হবে, তা নিয়ে মতানৈক্য থাকায় দায়িত্ব হস্তান্তর বিলম্বিত হচ্ছিল। এ বিলম্ব জনগণকে আশাহত করে। কারণ তারা দেশে স্থিতিশীলতা ও উন্নয়ন নিয়ে আসার জন্যই ভোট দিয়েছিলেন।

২০০৬ সালে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর নেপালে এ পর্যন্ত মোট ১১ জন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করেছেন। কিন্তু কোনো সরকারই মেয়াদ শেষ করতে পারেনি। তবে নতুন সংবিধানের কঠোর নিয়মে প্রধানমন্ত্রীকে দায়িত্ব থেকে সরানো কঠিন হবে। তাই আশা করা হচ্ছে নতুন সরকার মেয়াদের পাঁচ বছরই দায়িত্ব পালন করতে পারবে।