Search
Close this search box.
Search
Close this search box.

অবশেষে হাদিয়ার বিয়ে বৈধ ঘোষণা করল সুপ্রিমকোর্ট

hadiya shafin‘লাভ জিহাদ’ বিতর্কের কেরালার তরুণী হাদিয়া ও শাফিন জাহানের বিয়েকে বৈধ ঘোষণা করেছে ভারতের সুপ্রিমকোর্ট। হাদিয়ার বাবার অভিযোগের প্রেক্ষিতে গত বছর ২৪ বছর বয়সী তরুণীর বিয়ে বাতিল করে দেন হাইকোর্ট।

বৃহস্পতিবার হাইকোর্টের সেই রায় খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিমকোর্টের একটি বেঞ্চ। শীর্ষ আদালত জানিয়েছেন, হাদিয়া ও তার স্বামী শাফিন জাহানের দাম্পত্য বৈধ। তারা একসঙ্গে থাকতে পারবেন।

chardike-ad

২৪ বছর বয়সী হাদিয়ার জন্ম হয় কেরালার একটি হিন্দু পরিবারে। তার নাম ছিল আখিলা অশোকান। শাফিনের সঙ্গে বিয়ের কয়েক মাস আগে হাদিয়া ইসলাম ধর্ম গ্রহণ করেন। তার নাম দেয়া হয় হাদিয়া। এর পরেই হাদিয়ার বাবা কেরালা আদালতে একটি মামলা দায়ের করেন।

হাদিয়ার বাবার অভিযোগ ছিল, তার মেয়ে ‘লাভ জিহাদ’র শিকার। ধর্মান্তরণ করে হাদিয়াকে বাধ্য করা হয়েছিল শাফিনকে বিয়ে করতে। সেই অভিযোগের ভিত্তিতে হাইকোর্ট হাদিয়ার বিয়ে বাতিল করে দেন। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যান হাদিয়ার স্বামী শাফিন।

সুপ্রিমকোর্ট এ দিন অবশ্য এও জানিয়েছেন, ওই মামলায় কোনো অপরাধের যে তদন্ত করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) তা তারা চালিয়ে যেতে পারবে। তবে হাদিয়া-শাফিনের বিয়ে সম্পূর্ণ বৈধ।