cosmetics-ad

ইরানকে দমনে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করবে সৌদি আরব

al zuabyer

যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কয়েক দশক ধরে সামরিক সহযোগিতা চলছে। মধ্যপ্রাচ্যে ইরানি মিলিশিয়াদের দমনে দুই দেশ ঐক্যবদ্ধ হয়ে কাজ করছে। মধ্যপ্রাচ্যে ইরানি মিলিশিয়াদের দমনে দুই দেশ ঐক্যবদ্ধ হয়ে কাজ করছে। বৃহস্পতিবার ওয়াশিংটনে ব্রুকিংস ইনস্টিটিউটে দেয়া এক ভাষণে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের এসব কথা বলেন।

আদেল আল জুবায়ের মধ্যপ্রাচ্যে পুনর্গঠন ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সৌদি আরবের ভূমিকা নিয়ে কথা বলেন। এ সময়ে তিনি মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব তুলে ধরেন।

জুবায়ের বলেন, ইরানকে নিয়ন্ত্রণে আমরা যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করব। কেবল রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে ইয়েমেন সংকট দূর করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, অত্র অঞ্চলের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ইরান। দেশটির সন্ত্রাসবাদ ও উগ্রবাদের মূলহোতা। ইয়েমেনের হুতি মিলিশিয়াদের সঙ্গে ইরানের যোগসাজশ রয়েছে।

তিনি বলেন, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর থেকে ইরান এ অঞ্চল হস্তক্ষেপ করে আসছে। ইয়েমেনের যুদ্ধে সৌদি আরব জড়াতে চায়নি। এ যুদ্ধ আমাদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে।