sentbe-top

গবেষণার অর্থ আত্মসাতের অভিযোগে কোরিয়ান প্রফেসর গ্রেফতার

korean professor

গবেষণার জন্য বরাদ্দকৃত অর্থ আত্মসাতের অভিযোগে দক্ষিণ কোরিয়ার বিখ্যাত হানিয়াং ইউনিভার্সিটির একজন প্রফেসরকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। আজ মঙ্গলবার সিউল পুলিশ ‘হান’ নামের এই প্রফেসরকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে মিঃ হান গবেষণার অর্থ ছাড়াও তার নিজ ল্যাবের রিচার্স ফেলোদের অর্থ আত্মসাত করেছে। তিনি ২০১৫ সালের মে মাস থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ৬৪ কোটি উওন আত্মসাত করেন।

পুলিশের ভাষ্য অনুযায়ী, প্রফেসর হান তার ল্যাবের প্রত্যেক মাস্টার্স এবং পিএইচডি গবেষকদের দুইটা করে একাউন্ট করতেন। যার মধ্যে একটি নিয়ন্ত্রণ করতেন ল্যাবের সিনিয়র একজন গবেষক। মাস্টার্স গবেকদের একাউন্টে প্রতিমাসে ১৮ লাখ উওন এবং পিএইচডি গবেষকদের একাউন্টে ২৫ লাখ উওন করে জমা হতো। সেখান থেকে মাস্টার্স গবেষকদের ৩ থেকে ৭ লাখ উওন করে দিতেন এবং পিএইচডি গবেষকদের ৯ থেকে ১০ লাখ উওন দিতেন।

এছাড়া ল্যাবের অর্থ দিয়ে ব্যক্তিগত কাজে খরচ করতেন। ২০১৪ সালের নভেম্বর থেকে একটি কার্ডের মাধ্যমে তিনি ২ কোটি ৮০ লাখ উওন দিয়ে নিজের জুতা, গলফ সামগ্রী, ঘড়ি ইত্যাদি কিনেন। প্রফেসরের ব্যক্তিগত এবং ল্যাব সম্পর্কিত বিস্তারিত তথ্য পুলিশ এখনো প্রকাশ করেনি।

sentbe-top