cosmetics-ad

প্রবাসীদের ভোটাধিকার চাই

Vote

বেকারত্ব থেকে বাচাঁর জন্য , কেউ কেউ পড়াশোনার জন্য এক বুক আশা নিয়ে মা , মাটি, দেশ ছেড়ে প্রবাসী হয়েছি পৃথিবীর বিভিন্ন দেশে এক কোটিরও বেশী বাংলাদেশি । নিজস্ব মেধা আর পরিশ্রমের ঘাম ঝড়ানো আয়ে নিজেরা খেয়ে পড়ে থাকি অজানা অচেনা ভিন দেশে । পাশাপাশি দেশকে করি বৈদেশিক আয়ে উন্নয়ন । এই ক্ষেত্রে কাজ আমরা যাই করি না কেন, অর্জনই মূখ্য । কিন্তু রাষ্ট্র বা দেশের আত্বীয়স্বজনরা বেশীর ভাগ ক্ষেত্রে নাগরিক অধিকার থেকে বঞ্চিত করে ।

অন্য নাগরিকদের মতো আমরা ভোট দিতে পারি না । মারা গেলে বিনা খরচে লাশ বহন করে না বিমান ( পররাষ্ট্র মন্ত্রনালয়ের নিয়মে নাকি আছে , বৈধপথে বিদেশে না এলে মারা গেলে বিনা খরচে লাশ বহন করবে না বিমান)। কিন্তু আমরা যখন টাকা পাঠাই , তখন কিভাবে বিদেশে আসছিলাম সেই প্রশ্ন আসে না ।অন্য নাগরিকদের মতো আমরাও চাই ভোট দিতে , মরে গেলে লাশটা বিনা খরচে বিমান বহন করুক । আমরা কামলা হলেও আপনাদেরই একজন ।

অন্যদিকে পারিবারিকভাবে ভাগ বাটোয়ারা করতে গেলে বা নিজের অংশ চাইলে শত্রু হতে হয় , অনেক প্রবাসী জীবনও দিয়েছে এই ক্ষেত্রে । অথচ বেশীর ভাগ প্রবাসী জীবনভর তার সাধ্যের বাইরেও তার দেশে থাকা ভাইবোন ও আত্বীয়স্বজনের অর্থনৈতিক সহায়তা করেন । তাই বিনীত অনুরোধ রাষ্ট্র ও অন্য নাগরিকদের কাছে। আমাদের প্রতি সদয় হোন।আমরা আমাদের সব টুকু অর্জন দেবো প্রান খুলে ।

লিখেছেনঃ খান লিটন