বাংলাদেশ দলের নতুন কোচ জেমি ডে

jamie-dayঅবশেষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন হেড কোচ চূড়ান্ত করেছে বাফুফের ন্যাশনাল টিমস কমিটি। সর্বশেষ কোচ অ্যান্ড্রু অর্ডের মতো তিনিও ব্রিটিশ। নাম জেমি ডে। মার্চের শেষে অ্যান্ড্রু অর্ড চলে যাওয়ার পর দেড় মাস হেড কোচশূন্য ছিল জাতীয় দল।

এখন জেমি ডে কে দায়িত্ব দেয়ার মাধ্যমে নতুন কোচ পেলেন জাতীয় দলের ফুটবলাররা। জুনের শুরু থেকেই তার কাজ শুরু করার কথা। গতকাল বাফুফে জানায় এই কোচের নাম। আগামীকাল এ বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। এ নামটিই এত দিন গোপন রেখেছিল ন্যাশনাল টিমস কমিটি।

ইংল্যান্ডের তারকা ফুটবলার মাইকেল ওয়েনের সাথে লিলেসাল ন্যাশনাল স্পোর্টস সেন্টারে ফুটবলে হাতে খড়ি জেমির। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ জাতীয় দলের সাবেক এই ফুটবলার চুক্তিবদ্ধ হয়েছিলেন আর্সেনালের সাথে। কিন্তু ইনজুরি তাকে বেশিদূর এগোতে দেয়নি। এরপর চলে আসেন কোচিং পেশায়। কোচিং করান আর্সেনাল যুব দল ও চার্লটন অ্যাথলেটিক দলকে। আর্সেনালে তিনি ছিলেন আর্সেন ওয়েঙ্গারের অধীনে।

এরপর ২০০৯ সালে উয়েফা ‘এ’ লাইসেন্স কোচিং সার্টিফিকেট নিয়ে সিনিয়র লেভেলে কোচিং যে আসেন। কোচ হন গিলিংহ্যাম এফসির। সর্বশেষ বারো এফসির সহকারী কোচ ছিলেন। যুব ফুটবলের উন্নয়ন ও স্পোর্টস সাইকোলোজির ওপর কাজ করার দক্ষতা আছে তার। জেমি ডে বাংলাদেশ সিনিয়র জাতীয় দল এবং অনূর্ধ্ব-২৩ দলের হেড কোচ হবেন। এ ছাড়া উপদেষ্টা হিসেবে থাকবেন বয়সভিত্তিক দলের।