Search
Close this search box.
Search
Close this search box.

বৈঠকের আগেই সব পরমাণু অস্ত্র সরিয়ে নিন: উত্তর কোরিয়াকে আমেরিকা

north-koreaমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে পূর্বনির্ধারিত শীর্ষ বৈঠকের আগে পিয়ংইয়ংকে তার সব পরমাণু অস্ত্র কোরিয় উপদ্বীপের বাইরে সরিয়ে নিতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জাপানের কায়োদো সংবাদ সংস্থা গতকাল রোববার জানিয়েছে, সম্প্রতি দুই পক্ষের মধ্যে প্রস্তুতিমূলক বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া তার ২০টি পারমাণবিক ওয়ারহেডসহ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম অন্য দেশে স্থানান্তর করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। কায়োদো জানিয়েছে, আমেরিকার ভূখণ্ডে আঘাত সক্ষম কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেশের বাইরে সরিয়ে নিতে রাজি হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

কর্মকর্তারা জানিয়েছেন, চলমান আলোচনায় দুই পক্ষ এ বিষয়ে কোনো সমঝোতায় আসতে ব্যর্থ হলে দুই নেতা যখন বৈঠকে মিলিত হবেন তখন তা নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়া, মার্কিন কর্মকর্তারা উত্তর কোরিয়ার হাতে পরমাণু অস্ত্র তৈরির কাজে ব্যবহৃত প্লটোনিয়াম এবং উন্নতভাবে সমৃদ্ধ ইউরেনিয়ামসহ আরো যেসব উপকরণ আছে সেগুলো ধ্বংস করার প্রক্রিয়া নিয়েও আলোচনা করেছেন বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে। নিজেকে পরমাণু নিরস্ত্রীকরণ করার জন্য উত্তর কোরিয়া যে প্রতিশ্রুতি দিয়ে তার আওতায় এসব পদক্ষেপ নেয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে।