Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের দীর্ঘতম বিমানযাত্রা শুরু করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স

singapore-airlinesবিশ্বের দীর্ঘতম বিমান যাত্রা শুরু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এ বছরের শেষে পৃথিবীর দীর্ঘতম বিমান যাত্রা শুরু করবে এয়ারলাইন্সটি। আজ বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক পর্যন্ত বিরতিহীন ২০ ঘণ্টা লম্বা এই বিমান যাত্রার টিকেট বিক্রি শুরু হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ খবর জানা গেছে। দীর্ঘতম এ বিমান যাত্রার জন্য বিমান নির্মাতা এয়ারবাসের এ৩৫০-৯০০ মডেলের বিমান ব্যবহার করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। গত ২৩ এপ্রিল এ বিমানের প্রথম টেস্ট ফ্লাইট পরিচালিত হয়। একটানা ১১ হাজার ১৬০ মাইল উড়তে পারে এই বিমান।

chardike-ad

সিঙ্গাপুর এয়ারলাইন্সের এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর (আলট্রা লং রেঞ্জ) বিমানের এই যাত্রা শুরু হবে এ বছরের ১১ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে প্রতি সপ্তাহে তিনবার সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই ফ্লাইট পরিচালিত হবে। ১৮ অক্টোবর থেকে প্রতিদিন একটি করে ফ্লাইট ২০ ঘণ্টার এই যাত্রা করবে।

এত লম্বা সময় কি স্বাচ্ছন্দ্যে যাত্রা করা সম্ভব এয়ারবাসের ইন্টেরিয়র মার্কেটিং ডিরেক্টর ফ্লোরেন্ট পেটেনি জানিয়েছেন, লম্বা যাত্রার জন্যই ওই বিমানগুলোকে প্রস্তুত করা হয়েছে। সাধারণ বিমান নয়, বরং আবাসিক হোটেলের কক্ষের মতো দেখায় এ বিমানের ভেতরটা। এ বিমানে প্রচুর বড় বড় জানালাও যোগ করা হয়েছে। এ ছাড়া বিমানের ভেতরের তাপমাত্রাও যাত্রীদের স্বাচ্ছন্দ্য দেবার মতো করেই নিয়ন্ত্রণ করা হবে।

এ লম্বা সময় বাথরুমে যাতায়াতেও যেন যাত্রীদের কোনো সমস্যা না হয় তার দিকেও লক্ষ্য রাখা হয়েছে।