Search
Close this search box.
Search
Close this search box.

কিমের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রীর নজিরবিহীন সাক্ষাৎ

kim-lavrovরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আজ (বৃহস্পতিবার) পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার চলমান প্রক্রিয়ায় কিমের প্রতি রাশিয়ার সমর্থন ঘোষণা করেন ল্যাভরভ।

একইসঙ্গে উত্তর কোরিয়ার নেতাকে রাশিয়ার সফরেরও আমন্ত্রণ জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সের্গেই ল্যাভরভ কিম জং-উনকে বলেছেন, “আপনি রাশিয়ায় আসুন, আমরা আপনাকে সেখানে দেখলে খুশি হবো।”

chardike-ad

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর জানিয়ে আরো বলেছে, সাক্ষাতে ল্যাভরভ কিমের কাছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। ওই বার্তায় কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার চলমান প্রক্রিয়ায় উত্তর কোরিয়ার নেতার সাফল্য কামনা করেন পুতিন।

উত্তর কোরিয়ার নেতার সঙ্গে এই প্রথম রাশিয়ার কোনো পদস্থ কর্মকর্তার বৈঠক অনুষ্ঠিত হলো। কিম জং-উন উত্তর কোরিয়ার নেতার দায়িত্ব গ্রহণের পর চীন ও দক্ষিণ কোরিয়া ছাড়া আর কোনো দেশ সফর করেননি। অন্যদিকে এতদিন রাশিয়ার কোনো পদস্থ কর্মকর্তাও পিয়ংইয়ং সফর করেননি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যখন আগামী মাসে কিম জং-উনের সম্ভাব্য বৈঠক নিয়ে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে ব্যাপক তোড়জোড় চলছে তখন উত্তর কোরিয়া সফর করলেন ল্যাভরভ। বুধবার সন্ধ্যায় নিউ ইয়র্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে সাক্ষাৎ করেন উত্তর কোরিয়ার নেতার উপ প্রধান কিম ইয়ং-চোল।

সৌজন্যে- পার্সটুডে