cosmetics-ad

উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বালকৃষ্ণণ

singapore-foreign-minister

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালকৃষ্ণণ দুই দিনের সফরে উত্তর কোরিয়া যাচ্ছেন। সিঙ্গাপুর সরকার বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের বৈঠককে কেন্দ্র করে এ সফর করছেন কৃষ্ণণ।

সিঙ্গাপুর সরকারের এক বিবৃতিতে বলা হয়, ভিভিয়ান বালকৃষ্ণণ দুই দিনের এই সফরে উত্তর কোরিয়ার নেতা রিং ইয়ং হো এবং সুপ্রিম পিপল’স অ্যাসেম্বলির প্রেসিডেন্ট কিম জং নামের সঙ্গে সাক্ষাৎ করবেন। এর আগে গত সপ্তাহে সিঙ্গাপুরের এই নেতা ওয়াশিংটন সফর করেছেন।

আগামী সপ্তাহের ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের বৈঠকের কথা রয়েছে। এ বৈঠককে ঘিরে বিশ্ব রাজনীতিতে তুমুল আলোচনা চলছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমকে বালকৃষ্ণণ বলেছেন, আমরা অবশ্যই প্রত্যাশা করছি এ বৈঠকের ফলে চাপা উত্তেজনা কমবে। শান্তির প্রত্যাশা বাড়বে এবং উত্তর কোরিয়া তাদের নিজেদের অর্থনৈতিক উন্নয়ন ঘটাবে।

সিঙ্গাপুরের শীর্ষ এই কূটনীতিক আরো বলেন, আমি মনে করি না যে, আগামী সপ্তাহের একটা বৈঠকেই কোরিয়ার সামগ্রিক পরিস্থিতির উন্নয়ন হবে।

গতমাসে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ান নেতারা বৈঠকের জন্য সিঙ্গাপুরকে নির্বাচন করেন। হোয়াইট হাউস বলছে, তারা সিঙ্গাপুর নির্বাচন করেছেন কেননা সিঙ্গাপুর উভয় দেশের নিরাপত্তা দিতে পারবে। এছাড়া নিরপেক্ষ বৈঠকের সুবিধা দিতে পারবে। যুক্তরাষ্ট্র এ বৈঠক আয়োজনের জন্য সিঙ্গাপুরকে বলেছে বলেও জানান বালকৃষ্ণণ।

এর আগে ২০০৮ সালে সিঙ্গাপুরের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী জর্জ ইয়ো উত্তর কোরিয়া সফর করেন।