রাশিয়া বিশ্বকাপের জমকালো উদ্বোধন

world-cupসব অপেক্ষার অবসান ঘটিয়ে আয়োজিত হলো রাশিয়া বিশ্বকাপের জমকালো ও বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠান। দীর্ঘ চার বছরের অপেক্ষার পর মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আয়োজিত হয় বিশ্ব ফুটবল দ্বৈরথের এই উদ্বোধনী অনুষ্ঠান।

world-cup

উদ্বোধনী এই অনুষ্ঠানে রাশিয়ার সমাজ, সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরা হয়। থাকে আধুনিকতার ছোঁয়াও। মাঠের জমকালো আয়োজনের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন স্বাগত বক্তব্য রাখেন। তারপর বক্তব্য দেন ফেডারেশন অব ফুটবল অ্যাসোসিয়েশন ফিফা’র সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো। আর এর মধ্যে দিয়েই শুরু হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বলে খ্যাত ফিফা বিশ্বকাপ ফুটবল আয়োজন।

world-cup

বাংলাদেশ সময় ঠিক রাত সাড়ে আটটায় শুরু হয় এই আয়োজন। দীর্ঘ প্রতিক্ষার কারণেই হয়তো অনুষ্ঠান শুরু হতে কোন দেরি হয়নি। বিশ্বকাপে এবারের ফুটবলের ডিজাইনে সাজানো হয় সবুজ মাঠ। শুরুতেই দর্শকদের মাতিয়ে তোলেন ইংল্যান্ডের বিখ্যাত পপ শিল্পী রবি উইলিয়ামস। ‘লেট মি এন্টারটেন ইউ’ গান গাইতে গাইতে মাঠে প্রবেশ করেন তিনি।

world-cupএরপর ছোট এক শিশুর হাত ধরে মাঠে আসেন সাবেক ব্রাজিলিয়ান স্ট্রাইকার এবং ‘মিস্টার ফেমেনন’ খ্যাত রোনালদো নাজারিও ডি লিমা। তার সঙ্গে থাকা শিশু ফুটবল পাস করে এগিয়ে দেন এবারের বিশ্বকাপের মাসকাটের দিকে। এরপর অনেকটা রূপকথার মতো পাখির ডানায় ভর করে মাঠে আসেন রুশ শিল্পী এইডা গারিফুলিনা।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনের পরপরই শুরু হয় এবারের আসরের প্রথম ম্যাচ। এতে স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে মাঠে নামে সৌদি আরব।