sentbe-top

জরিমানার কবলে আর্জেন্টিনা

agentinaচলতি বিশ্বকাপে মাঠের ভেতরে সময়টা ভালো যাচ্ছে না আর্জেন্টিনা ফুটবল দলের। মাঠের বাইরেও সেই হতাশা চেপে রাখতে পারছেন না আর্জেন্টিনার সমর্থকরা। যার ফলে দায় এসে পড়ছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাঁধে। সেই দায়শোধ করতে ‘এএফএ’কে গুণতে হয়েছে প্রায় ৮৮ লাখ ৭৫ হাজার টাকা বা ১ লাখ ৫ হাজার ডলার।

ঘটনাটো ঘটেছে আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচের পরে। ওই ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হেরেছিল লিওনেল মেসির দল। সে সঙ্গে কঠিন করে ফেলে দ্বিতীয় রাউন্ডে ওঠার সমীকরণ। এই হারের গ্লানি সইতে না পেরে ক্রোয়েশিয়ান সমর্থকদের ওপর চড়াও হয় আর্জেন্টাইন সমর্থকরা। ক্রোয়েশিয়ানদের ওপর বোতল ছোঁড়াছুঁড়ি, অশালীন ব্যবহারসহ নানান আপত্তিকর মন্তব্য করেছিল তারা।

যা অগোচরে থাকেনি ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফারও। তাৎক্ষণিকভাবে সেই ঘটনার বিরুদ্ধে কোন সিদ্ধান্ত জানায়নি ফিফা। নভগোরদ স্টেডিয়ামের সেদিনের ভিডিও বিশ্লেষণ করেই আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনকে শাস্তির সিদ্ধান্ত নেয় ফিফা। ফিফার নিয়ম অনুযায়ী বৈশ্বিক কোন টুর্নামেন্টে কোন দলের সমর্থকরা উগ্র আচরণ করলে তার দায়ভার পড়বে সেই দেশের ফেডারেশনের ওপর। এই কারণেই নিজ দেশের সমর্থকদের উগ্রতার চড়া মূল্য দিতে হয়েছে এএফএকে।

এর আগে মেক্সিকান ফুটবল ফেডারেশন ও সার্বিয়ান ফুটবল ফেডারেশনকেও একই কারণে জরিমানা করেছিল ফিফা।

আজ নাইজেরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচে জয়ছাড়া যে কোন ফলাফলেই বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাবে দুইবারের চ্যাম্পিয়নরা। তবে ম্যাচ হেরে গেলে শুধু পরাজয়ের গ্লানিই নয়, ‘এএফএ’র দুশ্চিন্তার কারণ হতে পারেন আর্জেন্টাইন সমর্থকদের এমন উগ্রতাও।

sentbe-top