Search
Close this search box.
Search
Close this search box.

অবৈধ অভিবাসী ইস্যুতে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ রাজ্যের মামলা

usa-lowমেক্সিকো সীমান্তে আলাদা হওয়া অভিবাসী পরিবারগুলোকে একত্রিত করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে ১৭টি অঙ্গরাজ্য। ডেমোক্র্যাটিক আইনজীবীদের নেতৃত্বে রাজ্যগুলো ওয়াশিংটন ডিসি মিলিত হয়ে সিয়েটলে যুক্তরাষ্ট্র ডিস্ট্রিক্ট কোর্টে এই মামলা করেছে।

অভিবাসন ইস্যুতে রাজ্যগুলোর পক্ষ থেকে এটাই প্রথম আইনি পদক্ষেপ। মামলা করা রাজ্যগুলোর মধ্যে ওয়াশিংটন, নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়াও রয়েছে।

chardike-ad

ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে নিউ জার্সির অ্যাটর্নি জেনারেল গুরবির গ্রিওয়াল বলেন, ‘পরিবারগুলোকে আলাদার করার পদ্ধতি নিষ্ঠুর, স্পষ্ট ও সাধারণ। মনে হচ্ছে প্রশাসন প্রতিদিন নতুন স্ববিরোধী নীতি চালু করছে আর নতুন নতুন অসঙ্গতিপূর্ণ যুক্তি হাজির করছে। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না প্রকৃত জনগণের জীবন দাঁড়িপাল্লার উপর ঝুলছে।’

গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষ প্রায় ২৩০০ শিশুকে তাদের বাবা-মায়ের কাছ থেকে আলাদা করেছে। এসব শিশুর কান্নার ছবি ও ভিডিও প্রকাশ পাওয়া পর থেকে বিশ্বব্যাপী প্রতিবাদ শুরু হয়। অনেক বাবা-মাকে তাদের সন্তানের থেকে হাজার মাইল দূরের জেলখানায় রাখা হয়েছে। সেখান থেকে তাদের মধ্যে দেখা হওয়ার কোনো সুযোগ নেই। এমনকি তারা মাসে মাত্র একবারের জন্য ফোনে কথা বলার সুযোগ পান।

বিষয়টি নিয়ে ডেমোক্র্যাটদের দোষারোপ করার পাশাপাশি শুধুমাত্র কংগ্রেসে বিষয়টি সমাধান করা যেতে পারে বলে এতদিন দাবি করে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে গত সপ্তাহে পদ্ধতিটি বন্ধ করার জন্য তিনি তার জিরো টলারেন্স নীতির আওতায় একটি নির্বাহী আদেশ জারি করেন।

তবে রাজ্যগুলো বলছে, ট্রাম্পের আদেশটি কতগুলো সতর্কবার্তা সম্বলিত হেয়ালিপূর্ণ। এ আদেশে ইতোমধ্যে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারের শিশুদের বাবা-মায়ের সঙ্গে একত্রিত করার কোনো সুযোগ নেই।

রাজ্যগুলো প্রশাসনের বিরুদ্ধে মা-বাবা ও শিশুদের জন্য সঠিক প্রক্রিয়া না মানা, অভিবাসীদের আশ্রয় নেওয়ার অধিকারকে অস্বীকার করা যাদের মধ্য আমেরিকার গোষ্ঠী সহিংসতার হাত পালিয়ে আসা, রাষ্ট্রীয় আশ্রয় লাভের অধিকার থেকে বঞ্ছিত ও বিচ্ছিন্ন করার নীতি বাস্তবায়নের জন্য স্বৈরাচারী আচরণেরও অভিযোগ এনেছে।

বিচ্ছিন্ন হওয়া শিশু ও তাদের মা-বাবাকে একত্রিত করার জন্য প্রশাসনকে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের মাধ্যমে আদেশ দেওয়া হবে কি না, তা বিবেচনা করছেন যুক্তরাষ্ট্রের সান ডিয়াগোর একজন বিচারক।

সোমবার সিয়েটলভিত্তিক অভিবাসী অধিকার সংগঠন ওয়াশিংটন রাজ্যে আটক হওয়া আশ্রয়প্রার্থীদের পক্ষ থেকে আরেকটি মামলা করেছেন। এসব আটক ব্যক্তিরাও তাদের সন্তানদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়েরকারী রাজ্যগুলোর তালিকায় রয়েছে ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়্যার, আইওয়া, ইলিওনিস, মেরিল্যান্ড, মিনেসোটা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, নর্থ ক্যারোলিনা, ওরেগন, পেনিসিলভানিয়া, রোড আইল্যান্ড, ভার্মোন্ট, ভার্জিনিয়া ও ওয়াশিংটন।

সৌজন্যে- জাগো নিউজ