sentbe-top

কাজের ফাঁকে চোখের ব্যায়াম

কর্মক্ষেত্রে যাদের মূলত কম্পিউটারেই কাজ করতে হয়, তাদের চোখে নানা সমস্যা দেখা দেয়। চোখের অস্বস্তি ও ক্লান্তিবোধ এড়াতে কাজের ফাঁকে ফাঁকে সাধারণ কিছু ব্যায়াম করে নেয়া যেতে পারে। সহজ এ ব্যায়ামগুলো করতে ডেস্ক থেকেও ওঠার প্রয়োজন নেই। জেনে নিন—

এক. দুই হাতের তালু ১০-১৫ সেকেন্ড একসঙ্গে ভালোভাবে ঘষে উষ্ণ করুন। এবার চোখ বন্ধ করে উষ্ণ তালু দুটো দুই চোখের ওপর রাখুন, আঙুলগুলো থাকবে কপালের ওপর। চোখের মণিকে স্পর্শ না করেই হাতের তালু দুটিকে পর্দা হিসেবে সংস্থাপন করুন, যাতে আলো প্রবেশ না করে। এবার গভীর শ্বাস নিন ও আরাম করুন। এভাবে ৫ মিনিট পর্যন্ত করা যেতে পারে। যখন রিল্যাক্স বোধ করবেন, তখন চোখ খুলুন ও হাত দুটো সরিয়ে ফেলুন। দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করার পর এ ব্যায়াম করা যেতে পারে। এতে করে চোখের ক্লান্তি কেটে যাবে সহজেই।

দুই. মেরুদণ্ড সোজা করে বসুন ও গভীর শ্বাস নিন। এবার মাথা না নাড়িয়ে সিলিংয়ের দিকে তাকাতে চেষ্টা করুন। এবার ক্লকওয়াইজ চোখের মণি ঘোরান। এভাবে তিনবার করুন। এরপর চোখ বন্ধ করে রিল্যাক্স করুন কয়েক সেকেন্ড। সবশেষে অ্যান্টি-ক্লকওয়াইজ চোখের মণি তিনবার ঘোরান।

তিন. কয়েক সেকেন্ড গভীরভাবে শ্বাস নিন। এবার চোখের সঙ্গে সমান্তরাল রেখে সামনের দিকে এক হাত প্রসারিত করুন। এবার বৃদ্ধা আঙুল দাঁড় করিয়ে দৃষ্টি নিবদ্ধ করুন সে আঙুলের ডগায়। এর পর দৃষ্টি সেখানেই রেখে আঙুল ধীরে ধীরে নিজের দিকে নিয়ে আনুন যেন নাক স্পর্শ করে। হাতের অবস্থান নাকের কাছে রেখেই গভীরভাবে কয়েকবার নিঃশ্বাস নিন ও ছাড়ুন। ধীরে ধীরে হাত আগের মতো নির্দিষ্ট দূরত্বেই নিয়ে যান। তবে গোটা সময়ই বৃদ্ধা আঙুলের ডগার ওপরই দৃষ্টি নিবদ্ধ থাকবে। এভাবে ১০ বার করতে পারেন।

চার. ধরুন অফিসে আপনার ডেস্কে বসে রয়েছেন। আপনি যেখানে বসে আছেন, সেখান থেকে সবচেয়ে দূরের জিনিসটির দিকে তাকিয়ে থাকুন। হতে পারে তা বারান্দার গ্রিল, জানালা বা দূরবর্তী কোনো গাছ, যা কিনা দৃশ্যমান। খুব গভীরভাবে খুঁটিয়ে তা দেখার চেষ্টা করুন। এবার কিছুক্ষণ গভীর শ্বাস-প্রশ্বাস নিয়ে অন্যদিকে তাকিয়ে সেদিকের সবচেয়ে দূরের বস্তুটি দেখার চেষ্টা করুন।

সূত্র: ইয়োগা ইন্টারন্যাশনাল

sentbe-top