sentbe-top

বিশ্বের দীর্ঘতম কয়েকটি বিমানযাত্রা

qatar-airএক দেশ থেকে অন্য দেশে বা অল্প সময়ে দীর্ঘ পথ পাড়ি দিতে বিমানই একমাত্র মাধ্যম। বেশিরভাগ ক্ষেত্রে মানুষ তাই বিমানযাত্রাকে বেছে নেন। কিন্তু বিশ্বে এমন কিছু বিমানযাত্রা রয়েছে, যেখানে দীর্ঘসময় ব্যয় হয়। তেমনি কয়েকটি বিমানযাত্রার তথ্য এখানে তুলে ধরা হলো-

দিল্লি থেকে সান ফ্রান্সিসকো: এটা বিশ্বের সবচেয়ে দীর্ঘতম বিমানযাত্রা। ১৫ হাজার ১৪০ কিলোমিটার দীর্ঘ পথ অতিক্রম করে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ভারত ও প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছায়। এত সময় প্রয়োজন হয় ১৫ থেকে ১৬ ঘণ্টা।

দুবাই থেকে অকল্যান্ড: সময়ের হিসাবে দুবাই থেকে নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ডের বিমানযাত্রা সবচেয়ে দীর্ঘ। ১৪ হাজার ২শ’ কিলোমিটার পথ একটানা পাড়ি দিতে এমিরেটসের ফ্লাইটগুলোর সময় লাগে ১৬ থেকে সোয়া ১৭ ঘণ্টা।

দোহা থেকে অকল্যান্ড: এমিরেটসের পর কাতার এয়ারলাইন্স অকল্যান্ডে সরাসরি ফ্লাইট চালু করে ২০১৭ সালে। দোহা থেকে অকল্যান্ড ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিতে সময় লাগে ১৬ থেকে সাড়ে ১৭ ঘণ্ট।

লস এঞ্জেলেস থেকে সিঙ্গাপুর: ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট এ দূরত্ব অতিক্রম করে ১৫ ঘণ্টা ১৫ মিনিট থেকে ১৭ ঘণ্টা ৫৫ মিনিটে। এর জন্য ১৪ হাজার ১১৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। ২০১৭ সালের ২৬ অক্টোবর থেকে এ রুটে সরাসরি বিমান চলাচল শুরু হয়েছে।

ডালাস থেকে সিডনি: কোয়ান্টাস এয়ারলাইন্সের বিমান ১৩ হাজার ৭৯৯ কিলোমিটার দীর্ঘ পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছায় ১৬ ঘণ্টা ৫০ মিনিট থেকে ১৭ ঘণ্টা ১০ মিনিটে। ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর এ ফ্লাইট চালু হয়।

সান ফ্রান্সিসকো থেকে সিঙ্গাপুর: সিঙ্গাপুর এয়ারলাইন্স অথবা ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইটের গন্তব্যে পৌঁছাতে ১৬ ঘণ্টা ৩০ মিনিট থেকে ১৭ ঘণ্টা ২০ মিনিট পর্যন্ত সময় লাগে। ২০১৬ সালে এ রুটে ফ্লাইট চলাচল শুরু হয়।

জোহানেসবার্গ থেকে আটলান্টা: ডেল্টা এয়ারলাইন্সের বিমান ১৩ হাজার ৫৮২ কিলোমিটার পথ ১৬ ঘণ্টা ৩ মিনিট থেকে ১৬ ঘণ্টা ৫৫ মিনিটে পাড়ি দেয়৷ ২০০৯ সালের ১ জুন থেকে এ রুটে বিমান চলাচল শুরু হয়।

আবুধাবি থেকে লস এঞ্জেলেস: ইত্তিহাদ এয়ারওয়েজের বিমান ১৩ হাজার ৪৭৩ কিলোমিটার পথ পাড়ি দিতে ১৬ ঘণ্টা ৩৫ মিনিট থেকে ১৬ ঘণ্টা ৪৫ মিনিট পর্যন্ত সময় নেয়। ২০১৪ সালের ১ জুন থেকে এ রুটে বিমান চলাচল শুরু হয়।

দুবাই থেকে লস এঞ্জেলেস: এমিরেটস এয়ারলাইন্সের বিমান ১৩ হাজার ৩৯১ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় নেয় ১৬ ঘণ্টা থেকে ১৬ ঘণ্টা ২০ মিনিট। ২০০৮ সালের ২৬ অক্টোবর এ রুটে বিমান চলাচল শুরু হয়।

জেদ্দা থেকে লস এঞ্জেলেস: সৌদিয়া এয়ারলাইন্সের বিমান ১৩ হাজার ৩৮১ কিলোমিটার দীর্ঘ পথ পাড়ি দিতে সময় নেয় ১৬ ঘণ্টা ১০ মিনিট থেকে ১৬ ঘণ্টা ৪০ মিনিট। ২০১৪ সালের ৩১ মার্চ এ রুটে বিমান চলাচল শুরু হয়।

দোহা থেকে লস এঞ্জেলেস: কাতার এয়ারওয়েজের বিমান এ পথ পাড়ি দিতে সময় নেয় ১৬ ঘণ্টা থেকে ১৬ ঘণ্টা ২০ মিনিট। ২০১৬ সালের পহেলা জানুয়ারি থেকে এই রুটে বিমান চলছে।

টরন্টো থেকে ম্যানিলা: ১৩ হাজার ২৩০ কিলোমিটার পথ পাড়ি দিতে ফিলিপাইন্স এয়ারলাইন্সের সময় লাগে ১৫ ঘণ্টা ৩০ মিনিট থেকে ১৬ ঘণ্টা ৩০ মিনিট। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর সরাসরি এ ফ্লাইট চালু হয়।

ভ্যানকুভার থেকে মেলবোর্ন: এয়ার ক্যানাডার বিমান ১৩ হাজার ১১৫ কিলোমিটার পথ পাড়ি দেয় ১৫ ঘণ্টা ৪০ মিনিট থেকে ১৫ ঘণ্টা ৫০ মিনিটে। ২০১৭ সালের ১ ডিসেম্বর এ রুটে বিমান চলাচল শুরু হয়।

দুবাই থেকে হিউস্টন: এমিরেটস এয়ারলাইন্সে ১৩ হাজার ১১৫ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগে ১৬ ঘণ্টা ১৫ মিনিট থেকে ১৬ ঘণ্টা ৪৫ মিনিট। ২০০৭ সালের ৩ ডিসেম্বর এ রুটে সরাসরি বিমান চালু হয়।

দুবাই থেকে সান ফ্রান্সিসকো: ১২ হাজার ১২ কিলোমিটার পথ পাড়ি দিতে এমিরেটস এয়ারলাইন্সের সময় লাগে ১৫ ঘণ্টা ৫০ মিনিট থেকে ১৬ ঘণ্টা ১৫ মিনিট। ২০০৮ সালের ১৫ ডিসেম্বর এ রুটে সরাসরি বিমান চলাচল শুরু হয়।

ডালাস থেকে হংকং: অ্যামেরিকান এয়ারলাইন্সের বিমান ১৩ হাজার ৪৪ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় নেয় ১৬ ঘণ্টা ২০ মিনিট থেকে ১৭ ঘণ্টা। ২০১৪ সালের ১১ জুন এ রুটে ফ্লাইট চালু হয়।

sentbe-top