Search
Close this search box.
Search
Close this search box.

২০১৩ সালে কোরিয়ার আলোচিত ১০ ঘটনা

মোঃ মহিবুল্লাহ, সিউল, ১ জানুয়ারী ২০১৪:

শেষ হল ঘটনাবহুল আরও একটি বছর। জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমজুড়ে চলছে বিদায়ী বছরের প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব-নিকেশ আর ঘটনা-দুর্ঘটনার স্মৃতিচারণ। দ্য কোরিয়া টাইমস অবলম্বনে ২০১৩ সালে কোরিয়ার আলোচিত-সমালোচিত দশটি ঘটনা তুলে ধরা হল বাংলা টেলিগ্রাফের পাঠকদের জন্য।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুণ হের ক্ষমতা গ্রহণ

২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারী দক্ষিণ কোরিয়ার প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পার্ক গুণ হে। উদ্বোধনী বক্তব্যে পার্ক একটি সৃজনশীল অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে অধিক কর্মসংস্থানের সুযোগ তৈরির আশ্বাস দেন। তিনি সুখী জাতি গঠনে শিল্প-সংস্কৃতির চর্চা বাড়ানোর উপরও গুরুত্ব আরোপ করেন। উত্তর কোরিয়া ও অবৈধ শ্রমের মতো ইস্যুগুলোতে পার্ক শুরু থেকেই এগিয়েছেন কঠোর মনোভাব নিয়ে। তবে প্রদত্ত প্রতিশ্রুতিসমূহ পূরণে তিনি কতোটা সফল হবেন তা বলার সময় এখনও আসে নি।
02
সাবেক উত্তর কোরীয় নেতা জং সং থেকের ফাঁসি

বিশ্বাসঘাতকতা ও দুর্নীতির দায়ে উত্তর কোরিয়ার সাবেক দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যাক্তি জং সং থেকের ফাঁসি কার্যকর করা হয় ২০১৩ সালের ১২ ডিসেম্বর। মি. থেক ছিলেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট কিম জং উনের ফুফা। এ ঘটনাকে দুই বছর পূর্বে পিতার স্থলাভিষিক্ত হওয়া কিমের ক্ষমতা সুসংহত করার একটি প্রচেষ্টা হিসেবেই দেখেছেন পর্যবেক্ষকরা। থেককে ‘সর্বকালের সেরা বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে উত্তর কোরীয় কর্তৃপক্ষ দাবী করে যে, তিনি দেশের অর্থনীতিকে অতীত বিপর্যয়ের পথে নিয়ে গিয়েছিলেন। তবে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর প্রভাবশালী ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বাইরের বিশ্ব তাঁকে একজন সংস্কারপন্থী নেতা হিসেবেই জানতো যিনি উত্তর কোরিয়ায় আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্য একটি প্রশাসন গড়ে তুলতে চেয়েছিলেন।

জাতীয় গোয়েন্দা সংস্থা কেলেংকারি

২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনে দক্ষিণ কোরিয়ান সরকারী গোয়েন্দা সংস্থাকে বিরোধী প্রার্থীদের বিরুদ্ধে অপপ্রচারের কাজে ব্যবহার করা হয়েছিল এমন অভিযোগে দেশটির রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত ছিল বছর জুড়েই। প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি এ ঘটনার বিশেষ তদন্ত দাবী করে আসলেও প্রেসিডেন্ট পার্ক গুণ হে ও তাঁর দল ক্ষমতাসীন স্যানুরি পার্টি তাতে কোনপ্রকার কর্ণপাত করে নি।

বিপাকে ব্যবসা-বাণিজ্যের রাঘব বোয়ালরা

২০১৩ সালটা ছিল কোরিয়ান শিল্প মালিকদের জন্য স্মরণকালের সবচেয়ে কঠিন সময়। এ সময় কোরিয়া সরকারের তরফে পরিষ্কার জানিয়ে দেয়া হয় বৃহৎ শিল্পগোষ্ঠীসমূহ (স্থানীয়ভাবে ‘চেবল’ নামে পরিচিত) জাতীয় অর্থনীতিতে যত বড় অবদানই রাখুক না কেন আইনের ঊর্ধ্বে উঠে তাদেরকে কোন বাড়তি সুবিধা দেয়া হবে না। কোরিয়ার আলোচিত চেবল মালিকদের মধ্যে রয়েছেন হানওয়া গ্রুপ চেয়ারম্যান কিম সং ইয়ুন, এসকে গ্রুপ চেয়ারম্যান ছে তা উওন, সিজে গ্রুপের লি জে হুন এবং এলআইজি গ্রুপের কো ছা উওন।

আকাশসীমার সম্প্রসারণ

দক্ষিণ কোরিয়া সরকার ৮ ডিসেম্বর ঘোষণা দেয় যে তাঁরা পূর্ব চীন সাগরে অবস্থিত অর্ধ নিমজ্জিত প্রবাল দ্বীপ ইয়দোকে অন্তর্ভুক্ত করে আকাশ প্রতিরক্ষা সীমানা সম্প্রসারণ করতে যাচ্ছে। কোরিয়া নিয়ন্ত্রিত দ্বীপটিতে একটি সমুদ্র গবেষণা কেন্দ্র রয়েছে। কিন্তু চীনও দ্বীপটিতে নিজেদের মালিকানা দাবী করে আসছে। ইয়দোর আকাশপথকে অন্তর্ভুক্ত করে চীনের নতুন আকাশসীমা ঘোষণার একদিনের মাথায় দ. কোরিয়া এ সম্প্রসারণের ঘোষণা দেয়।

এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয়

bildeকোরিয়া সরকার ২২ নভেম্বর জানায় দেশটি পরবর্তী প্রজন্মের সামরিক শক্তি আরও সমৃদ্ধ করতে যুক্তরাষ্ট্রভিত্তিক অন্যতম শীর্ষ বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান লকহীড মার্টিনের কাছ থেকে এফ-৩৫ মডেলের ৪০টি জঙ্গি বিমান ক্রয় করবে। তবে বাজেটে না কুলানোয় তাঁরা আপাতত যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক জায়ান্ট বোয়িংয়ের এফ-৩৫ নিয়েই সন্তুষ্ট থাকার সিদ্ধান নেয়। এছাড়া বিভিন্ন মডেলের অতিরিক্ত আরও ২০টি যুদ্ধ বিমান এদের সাথে যুক্ত হবে।

সাংসদ লি সক কি গ্রেপ্তার

দেশবিরোধী চক্রান্তে জড়িত থাকার অভিযোগে বামপন্থী ইউনাইটেড প্রোগ্রেসিভ পার্টির সদস্য ও সাংসদ লি সক কিকে গ্রেপ্তারের জন্য সেপ্টেম্বরে কোরিয়া সংসদে নিরঙ্কুশ ভোটে একটি বিল পাস করা হয়। ক্ষমতাসীন স্যানুরী পার্টি লির সদস্যপদ বাতিল ও তাঁর দলের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে সাংবিধানিক আদালতে একটি আবেদনও দাখিল করেছে।

বেতনভাতা সংক্রান্ত আদালতের আদেশ

ডিসেম্বরে একটি স্থানীয় মামলায় কোরিয়ার সুপ্রিম কোর্ট আদেশ দেন যে নিয়মিত পরিশোধিত লভ্যাংশসমূহ সাধারণ বেতনের অন্তর্ভুক্ত হিসেবে গণ্য হবে এবং অবসর ভাতাসহ অন্যান্য পাওনাদি নির্ধারণে এগুলো বিবেচনায় রাখতে হবে। আদালত আরও বলেন এ আদেশ স্বয়ংক্রিয় ও শ্রমচালিত উভয় ধরনের কারখানার জন্য প্রযোজ্য হবে। আদালতের এ ঘোষণার পর শ্রমিক সংগঠনসমূহ বকেয়া পরিশোধের দাবীতে নতুন করে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে মালিকপক্ষ নতুন এই ঝামেলা এড়াতে আইনি পরামর্শ খুঁজে বেড়াচ্ছেন।

টানা অষ্টমবারের মতো বিশ্বকাপ ফুটবলে দ. কোরিয়া

¼ÕÈï¹Î ¹àÀº Ç¥Á¤বাছাইপর্বে নিষ্প্রাণ ফুটবল খেলেও বাজিলে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের পরবর্তী আসরে জায়গা করে নিয়েছে দক্ষিণ কোরিয়া। এর ফলে টানা অষ্টমবারের মতো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ লড়াইয়ে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে ছুং ইয়ং বাহিনী। তবে বাছাইপর্ব শেষ হবার পরপরই চাকরি হারিয়েছেন দলের বর্তমান ম্যানেজার ছই কাং হি। আসছে বিশ্বকাপে দলটির ম্যানেজারের দায়িত্ব পালন করবেন লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী কোরিয়া দলের কোচ হং মুং বো।

ক্রীড়াঙ্গনে কোরিয়ান বিশ্ব তারকাদের সালতামামি

বিশ্বের অন্যতম সেরা বেসবল ক্লাব লস অ্যাঞ্জেলেস ডডজারসের হয়ে বিদায়ী বছরে শুরুটা বেশ ভালোই করেছেন কোরিয়ান গলফার রু হুন জিন। দ্বিতীয় অবস্থানে থেকে বুন্দেস লিগার গেলো মৌসুম শেষ করা বেয়ার লেভেরকুজেনের আক্রমণভাগের খেলোয়াড় কোরিয়ান সন হুং মিনের জন্যও বছরটা ছিল পোয়াবারো। ১৪ ম্যাচে ৭ গোল করে ক্লাব ফুটবলে নিজের তথা কোরিয়ার অবস্থানটা জানান দিয়েছেন বেশ ভালোভাবেই। আমেরিকান লীগের জায়ান্ট বেসবল ক্লাব টেক্সাস রেঞ্জার্সে চমৎকার একটা মৌসুম কাটিয়েছেন আরেক কোরিয়ান গলফ তারকা ছ শিন সু। ছয় ছয়টি টুর্নামেন্ট জিতে প্রথম কোরিয়ান নারী হিসেবে ২০১৩ সালের এলপিজিএ (লেডিস প্রফেশনাল গলফারস অ্যাসোসিয়েশন) ট্যুর’স প্লেয়ার অব দ্য ইয়ার খেতাব জিতে নিয়েছে পার্ক ইন বি। গেলো ডিসেম্বরে ক্রোয়েশিয়ার জাগ্রেবে অনুষ্ঠিত ফিগার স্কেটিংয়ের বার্ষিক আসর গোল্ডেন স্পিন অব জাগ্রেব জিতে নিজের ও দেশের সাফল্যগাথায় আরেকটি পালক যুক্ত করেছেন কোরিয়ান তারকা স্কেটার ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন কিম ইয়ুনা।