Search
Close this search box.
Search
Close this search box.

ফ্রান্সে আফ্রিকানদের ভয়ে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

africanফ্রান্সের প্যারিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন থেকেই চুরি, ছিনতাই ও ডাকাতিসহ নানাভাবে হামলার শিকার হচ্ছেন। আফ্রিকান এবং আরব বংশোদ্ভূতরাই এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। দেশটিতে আফ্রিকানদের ভয়ে প্রতিটি মুহূর্ত যাচ্ছে বাংলাদেশিদের।

সম্প্রতি কাজ থেকে ফেরার পথে ছিনতাইকারীদের হামলার শিকার হন সাংবাদিক আবুল কালাম মামুন। দিনে-দুপুরেও ঘটছে চুরির ঘটনা। যার কারণে আতঙ্কের সঙ্গে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। প্যারিসের সেইন্ট ডেনিসস্থা, ক্যাথসিমা অভারভিলাসহ আরো কয়েকটি স্থানে এই অপরাধের মাত্রা তুলনামূলক বেশি।

chardike-ad

হামলার শিকার সাংবাদিক আবুল কালাম মামুন বলেন, ‘ছয়টা মেটেল নিয়ে খুড়িয়ে খুড়িয়ে হাঁটছি দীর্ঘদিন যাবৎ। আমি এই বিষয়ে প্রশাসনকে জানিয়েছি কাজের কাজ কিছু হয়নি।’

জানা গেছে, দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা যখন চাকরি কিংবা কাজে বের হয় তখন আফ্রিকানরা বাড়িতে এসে চুরি ডাকাতি করে। বিভিন্ন বাংলাদেশির বাসায় এ ধরনের বহু চুরির ঘটনা ঘটেছে।

কমিউনিটি নেতারা বলছেন, প্রবাসী বাংলাদেশিদের ওপর হামলার বিষয়ে স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে। তবে হামলার শিকার বাংলাদেশিদের বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য নেই তাদের কাছে।

কমিউনিটি নেতা টিএম রেজা বলেন, ‘আমরা এখানকার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। ইতোমধ্যে তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা আশ্বাস দিয়েছেন, এলাকায় বাংলাদেশিদের নিরাপত্তা জোরদার করবে।’

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জানিয়েছেন, বাংলাদেশি অধ্যুষিত এলাকার নিরাপত্তা জোরদারের জন্য স্থানীয় প্রশাসনকে জানানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

এ ধরনের হামলায় ভয় না পেয়ে ঐক্যবদ্ধভাবে মোকাবেলার আহ্বান জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। একইসঙ্গে সবাইকে সতর্ক হয়ে চলার পরামর্শ দেন কমিউনিটির নেতারা।

ফ্রান্সের প্যারিসের এই গার্দু নর্দ যেটি প্রবাসীদের কাছে এক টুকরো বাংলাদেশ হিসেবেই পরিচিত এখানে এখন প্রায়ই আক্রমণের শিকার হচ্ছেন বাংলাদেশিরা। তারা মনে করেন স্থানীয় দূতাবাসের মাধ্যমে প্রশাসনে অভিযোগের পাশাপাশি সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলা হলে এসব আক্রমণ রোধ করা সম্ভব।

সৌজন্যে- জাগো নিউজ