Search
Close this search box.
Search
Close this search box.

বেলজিয়ামের জাতীয় নির্বাচনে লড়ছেন বাংলাদেশি শায়লা শারমীন

sharminবিশ্বজুড়ে প্রবাসীরা বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরছেন। জড়িয়ে পড়েছেন বিভিন্ন দেশের মূল ধারার রাজনীতিতে। যোগ্যতা আর মেধার পরিচয় দিয়ে লড়ছেন জাতীয় ও স্থানীয় রাজনীতিতে। তাদেরই একজন বেলজিয়ামের জাতীয় নির্বাচনে লড়ছেন প্রথম বাংলাদেশি নারী শারমীন। তিনি বেলজিয়ামের অন্তারপেনে জেলা পরিষদ ও মিউনিসিপ্যালিটি নির্বাচনে বিদেশি অধ্যুষিত এলাকায় ওয়ার্কার্স পার্টির মনোনয়ন নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

ব্রিটিশ রাজনীতিতে এখন পরিচিত নাম রুশনারা আলী, টিউলিপ সিদ্দিকী এবং রুপা হক। প্রত্যেকেই যুক্তরাজ্যের নির্বাচিত সংসদ সদস্য। নির্বাচিত হয়ে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী দায়িত্ব পেয়েছেন দেশটির প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হিসেবে। টিউলিপ নিয়োগ পেয়েছেন ব্রিটিশ সরকারের ছায়া শিক্ষামন্ত্রীর।

chardike-ad

শায়লা শারমীন তেমনই একজন। তিনি বেলজিয়ামের মূলধারায় প্রথম বাংলাদেশি নারী। বেলজিয়ামের অন্তারপেনের জেলা পরিষদ ও সিটি কর্পোরেশন নির্বাচনে পিভিডিএ পার্টি থেকে কাউন্সিলর পদে মনোনয়ন পেয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১৪ অক্টোবরের নির্বাচনে শায়লা শারমীন জয়ী হবেন এমন প্রত্যাশা বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিদের। এর আগে ব্রাসেলসের স্থানীয় সরকার নির্বাচনে আরেকজন বাংলাদেশি নির্বাচিত হন।