Search
Close this search box.
Search
Close this search box.

ইতালিতে অভিবাসীদের সহযোগিতাকারী রিয়াসের মেয়রকে গ্রেফতার

italyইতালিতে অভিবাসী সমস্যা দূর করতে ব্যবস্থা নিয়েছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি। এরই ধারাবাহিকতায় দেশটির বিভিন্ন শহরে থাকা অভিবাসীদের সুযোগ-সুবিধা বন্ধ করে কঠিন আইন প্রণয়ন করেছেন।

ফলে আশ্রয় প্রার্থী অভিবাসীদের টেলিফোন ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা কমিয়ে আনা হচ্ছে। ইতালির বিভিন্ন অঞ্চলে অভিবাসীরা আন্দোলনে নেমেছেন নিরাপত্তা ও অভিবাসী আইন বাতিল চেয়ে। ইতালির অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুসারে দক্ষিণাঞ্চল উপকূলে রিয়াস শহরে অবস্থিত অভিবাসীদের স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়া হয়।

chardike-ad

জানা যায়, অচিরেই অভিবাসীদের অন্যান্য অভিবাসন কেন্দ্রে সরানো হবে। এরই মধ্যে অভিবাসনের জন্য চুক্তিবদ্ধ বিয়ে সংগঠিত করানোর দায়ে অভিযুক্ত শহরটির মেয়র ডোমেনিকো লুকানোকে গ্রেফতার করা হয়েছে।

এর পরপরই অভিযান শুরু হয়ে যায় রিয়াসে। তিনি কালা ব্রিয়ায় আগত অভিবাসীদের থাকার জন্য পরিত্যক্ত বাড়ি ছেড়ে দিয়ে তাদের বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ দেন।

তিনি আশা ব্যক্ত করে বলেন, এ অভিবাসীরা ইতালির অর্থনীতিকে পুনরুজ্জীবিত করবেন। মেয়র লুকানো তার অসাধারণ কর্মসূচির জন্য ইতিমধ্যে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি হয়।

সূত্রে জানায়, লুকানো ১৯৯৮ সালে এ সিস্টেমটি চালু করেছিলেন। তিনি ২০১৬ সালে ফরচুন ম্যাগাজিনে বিশ্বের ৫০ সর্বশ্রেষ্ঠ নেতার মধ্যে একজন হিসাবে মনোনীত হয়েছিলেন।

সম্প্রতি তার গ্রেফতারের পর প্রতিবাদ বিক্ষোভ এবং প্রকল্প সম্পর্কে জাতীয় বিতর্ক ছড়িয়ে পড়ে। ইতিমধ্যে অভিবাসন আইনও নিরাপত্তা আইনের বিরোধিতা করে ইতালিয়ানসহ অভিবাসীরা চরম আন্দোলনে নেমেছেন নতুন আইন বাতিলের দাবিতে।