cosmetics-ad

হাঁটু প্রতিস্থাপন করতে হবে ম্যারাডোনার

maradona

দু’তিন দিন আগেই একটি ছবি এবং ভিডিও ভাইরাল হয়ে যায়। ম্যাক্সিকোয় দ্বিতীয় বিভাগের ক্লাব দোরাদোস ডি সিনালোয়ার কোচিং করাতে গিয়ে হাঁটতে পারছেন না আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। খুব কষ্ট করে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে হচ্ছে তাকে। মোটের ওপর বলা যায়, হাঁটতেই পারছেন না তিনি।

মূলতঃ বাতের কারণেই হাঁটুর সমস্যায় ভুগছেন তিনি। ডাক্তাররা জানিয়ে দিয়েছেন, অনতিবিলম্বে হাঁটু প্রতিস্থাপন করতে হবে। নয়তো আরও মারাত্মক কোনো সমস্যা হয়ে যেতে পারে ১৯৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়কের।

ম্যারাডোনার অর্থোপেডিক সার্জন জারমান ওচোয়া আর্জেন্টিনার টিওয়াইসি স্পোর্টস চ্যানেলে বলেছেন, ‘পায়ের হাঁড়গুলো একে অন্যের সঙ্গে ঘঁষা খাচ্ছে। অস্টিওআর্থারাইটিস বা হাড়ের গাঁটে গাঁটে বাত বেশ মারাত্মক পর্যায়ে। পা ফুলছে অনেকটা। ব্যথাও হচ্ছে।’

সার্জন হয়তো বলেছেন, হাঁটু প্রতিস্থাপন করতে হবে। কিন্তু অস্ত্রোপচার করানো হবে কিনা, সেই সিদ্ধান্ত ম্যারাডোনাকেই নিতে হবে বলে জানিয়েছেন ওচোয়া।

ওচোয়ার মতে, ‘ম্যারাডোনার হাঁটুতে আর কোনও কার্টিলেজ অবশিষ্ট নেই। বাত এতটাই ভয়াবহ অবস্থায় যে হাঁটু প্রতিস্থাপন করতেই হবে। বেশ কয়েক বছর ধরেই বাতে ভুগছেন তিনি। এখন হাঁটতে রীতিমতো কষ্ট হচ্ছে তার।’

প্রসঙ্গতঃ ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী ম্যারাডোনা গত মাসে মেক্সিকোর দ্বিতীয় টিয়ারের ক্লাব ডোরাডাস ডি সিনালোয়াতে কোচ হিসেবে কাজ শুরু করেন।