Search
Close this search box.
Search
Close this search box.

‘অভিবাসীদের তাড়ানো আইন চাই না’

italy‘আইন করে বৈষম্য সৃষ্টি করা হচ্ছে। অকল্যাণকর কোনো কিছু আমরা চাই না। যে আইনে মানুষের উপকারের পরিবর্তে ক্ষতি হয় সে ধরনের কোনো কিছু আমাদের দরকার নেই।’ সম্প্রতি ইতালিতে বর্ণবাদী আইন পাস করা হয়েছে। এটি বাতিলের দাবিতে দেশটিতে বিভিন্ন দেশের অভিবাসীরা দাবি জানিয়েছে।

বলা হচ্ছে, এ আইনে বসত বাড়ির নিচে কোন সামাজিক সংগঠন থাকতে পারবে না। এটা ধর্মীয় কার্যক্রম বন্ধ করার পাঁয়তারা করছে। ভাতা শুধু অরিজিন ইতালিয়ান পাবে এমন বর্ণবাদী আইন হচ্ছে। অথচ অরিজিন ইতালিয়ান ও বিদেশি উভয়েই সরকারকে রাজস্ব দিচ্ছে।

chardike-ad

রাজধানী রোমের বিভিন্ন শহরে পৃথক পৃথক সমাবেশের আয়োজন করে দেশটির অভিবাসীরা। আইনটি কার্যকর হওয়ায় অভিবাসীরা আতংকের মধ্যে রয়েছে। এ আইনে সন্ত্রাসবাদ যৌন হয়রানি, মানবপাচার ও মাদক চক্রের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

এছাড়া যে কোন ছোট অপরাধের কারণে বৈধতা হারাতে পারেন অভিবাসীরা। বেশ কয়েক বছর যাবৎ ইতালিতে অভিবাসী সমস্যা চলছে। চলমান এ অভিবাসী সমস্যা সমাধান করতে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। তাই অভিবাসীদের নতুন আইনের আওতায় এনে অপরাধ কমানোর চেষ্টা চলছে বলে তিনি মন্তব্য করেন।

সমাবেশ থেকে বক্তারা বলেন, যারা ইতোমধ্যে ইতালীয় নাগরিকত্ব পেয়ে ইতালিয়ান হয়েছেন তাদের ও অরিজিন ইতালিয়ানদের সঙ্গে আইন করে বৈষম্য সৃষ্টি করা হবে। যা মেনে নেয়া যায় না।

এদিকে, অভিবাসীদের জন্য নতুন আইন কার্যকর করতে কঠোর অবস্থান নিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। আইনের পক্ষে এবং অভিবাসীদের বিরুদ্ধে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন মিডিয়া ও সরাসরি লাইভে এসে কথা বলছেন তিনি।

২৪ সেপ্টেম্বর আইনটি অনুমোদন করেছে দেশটির মন্ত্রিপরিষদ। বৃহস্পতিবার রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লা সই দেয়ার পর কার্যকর করা হয়।