Search
Close this search box.
Search
Close this search box.

ইসলামবিরোধী বই লিখতে গিয়ে নিজেই মুসলমান হলেন ডাচ এমপি

klaverenইসলাম শান্তির ধর্ম। আর ইসলাম ধর্ম নিয়ে অনেকেই অনেক রকমভাবে অপকর্ম করতে এসে বিপদে পড়েছে। কেউ আবার আল্লাহর রাস্তাকেই বেছে নিয়েছে। এমনই একজন ডাচ পার্লামেন্টের কট্টর ডানপন্থী সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন (৩৯)।

ইসলামবিরোধী বই লিখতে গিয়ে উল্টো ইসলাম ধর্মে উদ্বুদ্ধ হয়ে পড়েন তিনি। পরে ২০১৮ সালের নভেম্বরে ক্লাভেরেন ইসলাম ধর্ম গ্রহণ করেন। সোমবার ৪ ফেব্রুয়ারি তিনি স্থানীয় গণমাধ্যমকে বিষয়টি অবহিত করেন।

chardike-ad

হল্যান্ডে মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন ছাপানো নিয়ে বেশ হইচই পড়ে গিয়েছিল। তখন থেকেই তিনি ইসলাম নিয়ে পড়াশোনা করতে থাকেন পরে ২০১৮ সালের নভেম্বরে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

ভ্যান ক্লাভেরেন দেশটির ফার-রাইট ফ্রিডম পার্টির (পিভিভি) এমপি হিসেবে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পার্লামেন্টে দায়িত্ব পালন করেন। তিনি একই দলের আরেক সাবেক এমপি আর্নড ভ্যান ডোর্নের পদাঙ্ক অনুসরণ করেণ। ডোর্নও ইসলাম ধর্ম গ্রহণ করেন।

এর আগে হল্যান্ডের কট্টর ডানপন্থী নেতা গির্ট ওয়াইল্ডার্স পার্লামেন্টে ইসলামবিরোধী ও বিতর্কিত কার্টুনের পক্ষে সাফাই গাইলে ওই দুই এমপি এর জোরালো প্রতিবাদ করেন। পরে ইসলাম সম্পর্কে জানতে তারা ব্যাপক পড়াশোনা করেন এবং পরে ইসলাম ধর্ম গ্রহণ করেন।