Search
Close this search box.
Search
Close this search box.

দীর্ঘ ১৪ বছর পর কিমের দেশে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

kim-shi-jin-pingচীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী বৃহস্পতিবার দু’দিনের রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়া যাচ্ছেন। সফরে তিনি কোরীয় উপদ্বীপে বিদ্যমান বিভিন্ন সমস্যা নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে কথা বলবেন।

গত ১৪ বছরের মধ্যে এই প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। জাপানে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনের এক সপ্তাহ আগে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। জি-২০ শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট শি তার মার্কিন সমকক্ষ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

chardike-ad

২০০৫ সালে চীনের তৎকালীন প্রেসিডেন্ট হু জিনতাও উত্তর কোরিয়া সফর করেন এবং তখন উত্তর কোরিয়ার তৎকালীন নেতা কিমের পিতা কিম জং-ইল তাকে স্বাগত জানান। এরপর থেকে কোনো চীনা প্রেসিডেন্ট পিয়ংইয়ং সফর না করলেও কিম জং-উন চারবার বেইজিং সফর করেন।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একাধিক প্রস্তাবে চীন সমর্থন দেয়। এ অবস্থায় দু’দেশের সম্পর্ককে শক্তিশালী করার লক্ষ্যে চীনের প্রেসিডেন্টের এ সফর অনুষ্ঠিত হচ্ছে বলে মনে করা হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, চীন-উত্তর কোরিয়া সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। কিম ও শি’র সর্বশেষ সাক্ষাতে দু’দেশ বেশ কিছু ইস্যুতে ঐক্যমত্যে পৌঁছেছে বলেও জানায় সিসিটিভি জানিয়েছে।

চীনা প্রেসিডেন্ট এমন সময় পিয়ংইয়ং সফরে যাচ্ছেন যখন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে দুইবার সাক্ষাৎ হওয়া সত্ত্বেও দু’দেশের সম্পর্কে অচলাবস্থা চলছে। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে গত ফেব্রুয়ারিতে ট্রাম্প ও কিমের সর্বশেষ বৈঠক ব্যর্থ হয়।