cosmetics-ad

বাংলাদেশ থেকে কর্মী নিবে ক্রোয়েশিয়া

croatia

বাংলাদেশ থেকে ডাক্তার, নার্স, আইসিটি বিশেষজ্ঞ, নির্মাণ শ্রমিকসহ অন্যান্য খাতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ান সরকার এ লক্ষ্যে শিগগিরই একটি খসড়া সমঝোতা স্মারক বাংলাদেশ সরকারের বিবেচনার জন্য পাঠাবে। সমঝোতা স্মারক স্বাক্ষরের পর বাংলাদেশ থেকে ক্রোয়েশিয়ায় মানবসম্পদ পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে।

ক্রোয়েশিয়ার শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী দ্রাগেন ওপালিকের সঙ্গে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের বৈঠকে এ বিষয়ে জানানো হয়।

মঙ্গলবারের বৈঠকে ক্রোয়েশিয়ান মন্ত্রী জানান, এ বছরে ক্রোয়েশিয়া ৫১ হাজার কর্মী নিয়োগের অনুমতি দেবে। এদের বেশিরভাগ নিয়োগ করা হবে ইউরোপীয় বিভিন্ন দেশ থেকে। স্বল্পসংখ্যক কর্মী নেওয়া হবে ইউরোপের বাইরে থেকে। এরই পরিপ্রেক্ষিতে ক্রোয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে মানসম্পন্ন কর্মী নিতে আগ্রহ প্রকাশ করে।

বৈঠকে ক্রোয়েশিয়ান মন্ত্রীকে কর্মী নিয়োগের আগে বাংলাদেশের মানবসম্পদ ব্যবস্থাপনা ও সক্ষমতা বিষয়ে জানতে সফরের আমন্ত্রণ জানান রাষ্ট্রদূত। ক্রোয়েশিয়া এমপ্লয়মেন্ট এজেন্সি, শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র ও ইউরোপীয় বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন।

একই দিনে ক্রোয়েশিয়ার পররাষ্ট্র এবং ইউরোপীয় বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল পিটার উজরিনাকের সঙ্গে রাষ্ট্রদূত বৈঠক করেন। বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ের আলোচনায় কর্মী নেওয়ার বিষয়টিও গুরুত্ব পায়। প্রসঙ্গত, নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস ক্রোয়েশিয়া, বসনিয়া ও হার্জেগোভিনারও দায়িত্ব পালন করে।

সৌজন্যে- বাংলা ট্রিবিউন