cosmetics-ad

ক্রিকেট প্রেমীদের লাইভ খেলা দেখনোর নেপথ্যে টিকন সিস্টেম

rabbithole-ticonবিশ্ব কাঁপছে আইসিসি ওয়ার্ল্ড-কাপ ২০১৯ জ্বরে। আর ক্রিকেটপ্রেমীদের এ জ্বর আরও একটু বাড়িয়ে দিতে যে কোনো জায়গা থেকে ইন্টারনেট ব্যবহার করে সরাসরি খেলা দেখার সুযোগ করে দিয়ে ব্যাপক জনপ্রিয় হয়েছে র‌্যাবিটহোল বিডি।

ক্রিকেটপ্রেমী দর্শকদের বাফারিং ছাড়াই খেলা দেখার সুযোগ করে দিতে র‌্যাবিটহোল বিডিকে সহায়তা করছে দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান টিকন সিস্টেম লিমিটেড। শুধু বাংলাদেশেই নয়, কোরিয়া-জাপানের স্ট্রিমিং/আইপি টিভি সার্ভিস প্রোভাইডরদের সেবা দিয়ে থাকে টিকনের ব্লেজবিট স্ট্রিমিং ইঞ্জিন।

টিকন সিস্টেমসের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এমএন ইসলাম বলেন, ‘স্ট্রিমিং সলুশন নিয়ে কোরিয়া-জাপানের সঙ্গে দীর্ঘদিন কাজ করার পর দেশে র‌্যাবিটহোলের সঙ্গে কাজ করছে টিকন।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে ৬ লাখের বেশি ক্রিকেটপ্রেমী প্লাটফর্মটিতে নিবন্ধন করেছেন। এ ছাড়া এ প্লাটফর্মটিতে এক সঙ্গে তিন লাখের বেশি ক্রিকেটপ্রেমী খেলা দেখেছেন। এটাই সম্ভত গ্লোবাল লিডিং প্লাটফর্ম যেখানে একই সঙ্গে ৩ লাখের বেশি দর্শক নিরবচ্ছিন্নভাবে লাইভ খেলা উপভোগ করতে পারছেন বলেও জানান এ প্রযুক্তিবিদ।

এমএন ইসলাম বলেন, ‘গ্লোবাল টেকনোলজির সঙ্গে আইসিসির মেগা ইভেন্টে আমাদের ইনভলব বাড়তি স্পিডও দিচ্ছে। এ ছাড়া এ সুযোগে লোকাল মার্কেটে মানুষের সঙ্গে টিকনের স্ট্রিমিং সেবা পরিচয় করে দেয়ার ভালো ক্ষেত্র তৈরি হয়েছে। আমরা যেমন বাইরে ভালো সাড়া পেয়েছি, দেশেও তেমনি ব্যাপক সাড়া পাচ্ছি।’

উল্লেখ্য, বাংলাদেশে টিকন সিস্টেম কার্যক্রম শুরু করে ২০১২ সালে। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যপদ পায়। এর আগে ২০০৭ সালে কোরিয়ার সিউলে কার্যক্রম শুরু করে টিকন।

বাংলাদেশে আইসিসির অফিশিয়াল ডিজিটাল ব্রডকাস্টিং পার্টনার র‌্যাবিটহোল। স্ট্রিমিং সার্ভিস র‌্যাবিটহোলবিডি এবারের বিশ্বকাপ ক্রিকেট সরাসরি সম্প্রচার করছে। www.rabbitholebd.com/ গিয়ে অথবা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে খেলা উপভোগ করতে পারবেন। এ ছাড়া ইউটিউবেও র‌্যাবিটহোল চ্যানেলে লাইভ বিশ্বকাপ ক্রিকেট খেলা উপভোগ করতে পারেন। র‌্যাবিটহোলের ইউটিউব চ্যানেল থেকেও খেলা দেখা যাবে।

সৌজন্যে- যুগান্তর