Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীদের যেভাবে ভোটার করবে ইসি, সেপ্টেম্বরে কার্যক্রম

bd-voter-nidসিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এরপর ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশেও এই কার্যক্রম পরিচালনা করা হবে। বুধবার (২৪ জুলাই) জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান।

যেভাবে এই কার্যক্রম পরিচালনা করা হবে, তার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘প্রবাসীদের জন্য আমরা ইতোমধ্যে ফরম-২ সংশোধন করেছি। এটা আরও সহজ করেছি। প্রবাসে তার স্থায়ী ঠিকানা ও ইমেইল নিচ্ছি। যাতে তার সঙ্গে যোগাযোগ করতে পারি।’ ফরম-২ সংশোধন করে একটা সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে বলেও জানান এনআইডির ডিজি।

chardike-ad

সাইদুল ইসলাম বলেন, ‘সিঙ্গাপুরকে আমরা কেসস্টাডি হিসেবে নিয়েছি। আমরা আশা করি, সামনের মাসের মধ্যে তা প্রস্তুত হয়ে যাবে। প্রবাসী ব্যক্তি এই ওয়াবসাইটে গিয়ে ফরম-২ পূরণ করে অনলাইনে আমাদের কাছে পাঠাবে। এর সঙ্গে তার ডকুমেন্টগুলো সংযুক্ত করে দেবেন তারা।’

তিনি বলেন, ‘এরপর ডকুমেন্টগুলো আমরা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাব। তখন উপজেলা নির্বাচন কর্মকর্তা তথ্যগুলো যাচাই করবেন- আবেদনকারী সেখানকার বাসিন্দা কি না, উত্তরাধিকার কি না ইত্যাদি। এই কর্মকর্তা তথ্যগুলো যাচাই করে আবার আমাদের কাছে পাঠিয়ে দেবেন।’ এভাবে একটি দেশের পাঁচ থেকে ১০ হাজার আবেদনের মধ্যে সঠিক তথ্য নিয়ে সিঙ্গাপুর বা সংশ্লিষ্ট দেশে যাবেন ইসি কর্মকর্তা।

ডিজি বলেন, ‘ফরমগুলো নিয়ে আমাদের লোক সে দেশে চলে যাবেন। ওখানে আমরা আগে থেকে জানিয়ে দেব- আমরা বায়োমেট্রিক সংগ্রহ করব। সে দেশে আমাদের দূতাবাসের সহযোগিতায় নির্দিষ্ট সময় দিয়ে আমরা সেগুলো সংগ্রহ করব। এরপর প্রবাসী ব্যক্তি তার দেয়া তথ্যগুলো যাচাই করে সই করবেন। এরপর সেগুলো বাংলাদেশে চলে আসবে।’ বাংলাদেশে সেসব নিয়ে আসার পর আরও যাচাই-বাছাই করে সেগুলো প্রিন্ট করে দূতাবাসের মাধ্যমে তা পাঠিয়ে দেয়া হবে বলেও জানান সাইদুল ইসলাম।

সৌজন্যে- জাগো নিউজ