cosmetics-ad

ফের কিমের মৃত্যু গুজব!

kim

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বেশ কিছুদিন লোকচক্ষুর আড়ালে চলে গিয়েছিলেন। শোনা যায়, হার্টের অস্ত্রোপাচারের কারণে তিনি শয্যাশয়ী, এমনকি তার মৃত্যুও ঘটেছে। এমন খবর কয়েক সপ্তাহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নানা জল্পনা কল্পনা চলে। কিমের পর তার উত্তরাধিকারী কে হবেন এ নিয়েও বিশ্লেষণ শুরু হয়ে যায়। কিন্তু ২০ দিন পর সবাইকে অবাক করে দিয়ে ফিরে আসেন তিনি। এরই মধ্যে আবারও তার মৃত্যু গুজব ছড়িয়ে পড়েছে।

দক্ষিণ কোরিয়া কেন্দ্রিক সংবাদমাধ্যম এনকে নিউজ সূত্রে টাইমস অব ইন্ডিয়া জানায়, পিয়ংইয়ংয়ে বড় কোনো ঘোষণার প্রস্তুতি চলছে। সেটি কিমের শারীরিক পরিস্থিতি নিয়েও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি পিয়ংইয়ং শহরের মেইন স্কোয়ার থেকে সরানো হয়েছে কিম জং উনের বাবা কিম জং-ইল এবং দাদা কিম ইল সুন-এর ছবি।

এনকে নিউজ জানায়, স্যাটেলাইট ছবিতে উত্তর কোরিয়ার দুই প্রাক্তন নেতার ছবি সরাতে দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে’কে আন্তর্জাতিক সাংবাদিক রয় ক্যালি জানান, শেষবার এমনটা হয়েছিল, যখন উত্তর কোরিয়ার কোনও শীর্ষ নেতার মৃত্যু হয়।

তার মতে, বেইজিংয়ের স্কোয়ারের মতোই আকারে বিশাল পিয়ংইয়ংয়ের ওই এলাকা। তা আরও বর্ধিত হচ্ছে, এই দাবি মানা যায় না। আমার ধারণা, ওরা আরেকটি ছবি বসানোর চিন্তাভাবনা করছে। তবে ছবি সাধারণত রাষ্ট্রনেতা প্রয়াত হলেই বসানো হয়।

ফলে কিমের মৃত্যু নিয়ে নতুন করে জল্পনা কল্পনা সৃষ্টি হয়েছে। তবে ছবি সরানোকে ক্ষমতাসীন কিম পরিবারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বড় কোনো আয়োজনের প্রস্তুতিও হতে পারে বলে ধারণা করছেন কেউ কেউ।