Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে প্রতি ১৬ জনে একজনের বাস বস্তিতে

slum-tourism-01-1দেশের প্রতি ১৬ জন মানুষের একজন ঠাঁই নিয়েছে শহরের বস্তিতে। নয় সিটি করপোরেশনের বস্তিতে বাস করে এক কোটি মানুষ। তাদের ৭৫ ভাগই পুরো পরিবার নিয়ে গাদাগাদি করে থাকে এক কামরায়।

নগর পরিকল্পনাবিদদের মতে ঢাকা শহরে এখনও দুকোটি মানুষকে পর্যাপ্ত জায়গা দিয়ে শহর সাজানো সম্ভব। তবে এ ক্ষেত্রে পরিকল্পিত নগরায়নে সরকারকে নজর দিতে হবে।

chardike-ad

নগরায়ণ মানেই সারি সারি দালান আর যান্ত্রিক জীবন। আর দালান-কোটার পাশেই সারিসারি ঝুপড়ি ঘর, গ্রাম ছাড়া মানুষের আশ্রয়স্থল। রোজগার আর বেঁচে থাকার তাগিদে এসব মানুষ ঠাই নিচ্ছে শহুরে বস্তিতে।

নগরের বস্তি এখন আরশুধু জলাভূমি বা পতিত জমি দখল করে গড়ে উঠছে তা নয়। বরং ঢাকার বিভিন্ন ফুটপাথ দখল করে বাস করছে নিম্নআয়ের মানুষ।

বাংলাদেশে আরবান হেলথ সার্ভের ২০১৩ সালের প্রতিবেদন অনুযায়ী, শহরের বস্তিতে এক একটি মানুষ বাস করেন ২৮ বর্গফুট জায়গায়। বস্তির বাইরে এই আকার ১২০। প্রতি চার পরিবারের তিনটির বাস এক কক্ষের ঘরে।

বস্তিবাসীর প্রতি একজন  গড়ে এক বর্গফুটের জন্য ভাড়া দেয় ৩৪ টাকা, সেখানে বস্তির বাইরে একজন মানুষ একই পরিমাণ জায়গায় খরচ করে ২৮ টাকা।

বস্তিবাসীর বেশিরভাগই জাতীয় আয়ের সঙ্গে যুক্ত। তাই অর্থনতের প্রয়োজনেই তাদের স্বাভাবিক বসবাস  উপযোগী বাসস্থানের আয়োজনে সরকারকে নজর দেয়া উচিৎ বরে মনে করেন এই নগরপরিকল্পনাবিদ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রতিবছর শহরগুলোতে প্রায় এক কোটি ৬০ লাখ মানুষ বাড়ছে। আগামী কয়েক বছরে এ সংখ্যা এক কোটি ৯০ লাখ ছাড়াতে পারে। ইন্ডিপেন্ডেন্ট।