Search
Close this search box.
Search
Close this search box.

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

14 decবিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করল জাতি। গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

গতকাল সকাল ৮টা ১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদদের স্মরণে স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদ বেদির সামনে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। শহীদদের সম্মানে সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

chardike-ad

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে শেখ হাসিনা আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ ও সুরঞ্জিত সেনগুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

এর পর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রধানমন্ত্রী শহীদ বেদি প্রাঙ্গণ ত্যাগ করার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বুদ্ধিজীবী স্মৃতিসৌধের দ্বার উন্মুক্ত করে দেয়া হয়। পরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে রায়েরবাজার বধ্যভূমিতে প্রথম প্রহরে মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করে কয়েকটি সংগঠন। এর পর সকাল সাড়ে ৭টার পর থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সারিবদ্ধভাবে শ্রদ্ধা নিবেদন শুরু করে।

একাত্তরে বুদ্ধিজীবীদের হত্যা করে এ বধ্যভূমিতে যেভাবে ফেলে রেখে যাওয়া হয়েছিল, অভিনয়ের মাধ্যমে মূল বেদির পাশে সেই দৃশ্যের রচনা করেন কেন্দ্রীয় খেলাঘর আসরের সদস্যরা।