Search
Close this search box.
Search
Close this search box.

অল্পের জন্য রক্ষা পেল এয়ার এশিয়ার আরেক বিমান

air-asia-biman

ইন্দোনেশিয়া থেকে সিঙ্গাপুরগামী এয়ার এশিয়ার নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ জাভা সাগরে পাওয়া গেছে। এটিকে উদ্ধারে ব্যাপক অভিযান শুরু হয়েছে। আর এর মধ্যে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল এয়ার এশিয়ার আরেকটি বিমান।

chardike-ad

মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় কালিবো বিমানবন্দরে ওই সংস্থার একটি বিমান অবতরণের সময় রানওয়ের নির্ধারিত সীমানা ছিটকে বাইরে গিয়ে পড়ে। জেড-২২৭২ ফ্লাইটটির যাত্রীরা এ সময় হুড়োহুড়ি করে বিমানের জরুরি পথ দিয়ে বের হয়ে আসেন। বিমানটির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হলেও বড় ধরনের দুর্ঘটনা সেখানে ঘটেনি।

ম্যানিলা থেকে কালিবো শহরে আসার জন্য খারাপ আবহাওয়ার কারণে বিমানের সময়সূচি নিদিষ্টের চেয়ে দেড় ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। কিন্তু কালিবো অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে যায় বিমানটি। এতে ১৫৫ যাত্রী ও ৬ ক্রু ছিলেন।

ওই বিমানের যাত্রী জাকার্তাভিত্তিক সাংবাদিক ডামাজো স্যান্টোস জানান, ম্যানিলা থেকে কালিবো শহরের উদ্দেশে যাত্রা করা বিমানটির শিডিউল খারাপ আবহাওয়ার কারণে দুই ঘণ্টা পিছিয়ে দেয়া হয়। বিমানবন্দরে পৌঁছানোর পর রানওয়ে ছিটকে পড়ে যায় বিমানটি। এরপর যাত্রীরা বিমানটির জরুরি পথ দিয়ে হুড়োহুড়ি করে নেমে পড়েন।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়, রানওয়ে থেকে ছিটকে পড়ার পর বিমানটি উল্টে যায়।এরপর বিমানটির সব যাত্রীদের টার্মিনালে নিয়ে যাওয়া হয়। বয়স্কদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

ডামাজো স্যান্টোস আরো জানান, কালিবো বিমান বন্দরে ছোট বিমানের অবতরণের বিষয়টি ছিল কঠিন, বিপর্যয়ের। এটিকে হঠাৎ থামানো হয়। জিনিসপত্র নিয়ে দ্রুত বিমান ত্যাগের কথা জানানো হয় আমাদের।

তথ্যসূত্র : ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস, দ্য ইন্ডিপেনডেন্ট।