Search
Close this search box.
Search
Close this search box.

তৈরি হচ্ছে অনলাইন তথ্যভাণ্ডার মুক্তিযুদ্ধপিডিয়া

MUKTIJODDOপ্রথমবারের মতো তৈরি হচ্ছে অনলাইন তথ্যভাণ্ডার ‘মুক্তিযুদ্ধপিডিয়া’। মুক্ত আসর নামে একটি বেসরকারি সংগঠন এ ওয়েব পোর্টাল প্রস্তুত করছে। এতে ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষা সংগ্রামীদের সাক্ষাত্কার, মুক্তিযুদ্ধের দুর্লভ দলিল ও ঘটনাপ্রবাহের পূর্ণ বিবরণ, তথ্যচিত্র ও ছবিসহ এ সংশ্লিষ্ট নানা তথ্য পাওয়া যাবে।

সংগঠনটি জানায়, ‘মুক্তিযুদ্ধপিডিয়া’ পোর্টালে ১৯৭১ সালের মার্চ মাসে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরোচিত হামলা, গণহত্যা, যুদ্ধক্ষেত্র, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সাক্ষাত্কারের ভিডিওসহ তথ্য, যুদ্ধাহত নারী মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, বুদ্ধিজীবী হত্যা, বিজয় অর্জনের মুহূর্তসহ নানা বিষয় থাকবে।

chardike-ad

মুক্ত আসরের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মাসুদুর রহমান বীরপ্রতীক বলেন, মুক্তিযুদ্ধপিডিয়া একটা বিশাল কর্মযজ্ঞ। মুক্তিযুদ্ধভিত্তিক সংগঠন মুক্ত আসর এ উদ্যোগ নিয়েছে। এটির মাধ্যমে সারা বিশ্বের মানুষ বহু ভাষায় গৌরবময় এ ইতিহাস জানতে পারবে।

জানা গেছে, ১৯৪০ থেকে ১৯৭১ সাল পর্যন্ত নানা উল্লেখযোগ্য ঘটনা ও মুক্তিযুদ্ধের প্রতিটি দিনের ঘটনাপ্রবাহও থাকবে এ ওয়েব পোর্টালে। দেশী-বিদেশী বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহীত ছবি, ২৮টি তথ্যচিত্র, মুক্তিযুদ্ধের ওপর লেখা বইয়ের পর্যালোচনা, নিবন্ধ ও মুক্তিযোদ্ধাদের সাক্ষাত্কারে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরা হবে এ তথ্যভাণ্ডারে।