দুই কোরিয়ার সামরিক শক্তির তুলনামূলক চিত্র

দক্ষিণ কোরিয়ার ২০১৪ সালের প্রতিরক্ষা শ্বেতপত্র থেকে দুই কোরিয়ার সামরিক শক্তির একটি তুলনামূলক চিত্র প্রকাশ করেছে কোরিয়া হেরাল্ড। চিত্রানুসারে দ. কোরিয়ার সব ধরনের সামরিক বাহিনী মিলিয়ে লোকবল সংখ্যা ৬ লক্ষ ৩০ হাজার। বিপরীতে উত্তর কোরিয়ায় সামরিক সদস্য রয়েছেন ১২ লক্ষ।

এর মধ্যে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীতে ৪ লক্ষ ৯৫ হাজার, নৌবাহিনীতে ৭০ হাজার এবং বিমানবাহিনীতে ৬৫ হাজার সদস্য রয়েছেন। এছাড়া দেশটির মেরিন সেনার সংখ্যা ২৯ হাজার। বিপরীতে উত্তর কোরিয়ার কেবল সেনাবাহিনীতেই রয়েছে ১০ লক্ষ ২ হাজার সদস্য। সামরিক শাসিত দেশটির নৌ ও বিমানবাহিনীর সদস্য যথাক্রমে ৬০ হাজার ও ১ লক্ষ ২০ হাজার।

south_korea_north_korea_military_strength-comparison

সমরাস্ত্রঃ

সেনাবাহিনী: দ. কোরিয়ার সেনাবাহিনীর ট্যাংক রয়েছে ২ হাজার ৪০০। উত্তর কোরিয়ার ক্ষেত্রে এ সংখ্যা ৪ হাজার ৩০০। এছাড়া দুই দেশের সশস্ত্র বাহনের সংখ্যা যথাক্রমে ২,৭০০ ও ২,৫০০; ফিল্ড গান যথাক্রমে ৫ হাজার ৬০০ ও ৮ হাজার ৬০০; মাল্টিপল রকেট লাঞ্চার ২০০ ও ৫ হাজার ৫০০। উভয় দেশ এ পর্যন্ত গ্রাউন্ড টু গ্রাউন্ড গাইডেড উইপন ব্যবহার করেছে যথাক্রমে ৬০টি ও ১০০টি।

নৌবাহিনী: দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ রয়েছে ১১০টি, উত্তর কোরিয়ার ৪৩০টি। দক্ষিণের উভচর জলজান, খনি যুদ্ধজাহাজ ও সাবমেরিন রয়েছে ১০টি করে; বিপরীতে উত্তরে এসবের সংখ্যা যথাক্রমে ২৬০টি, ২০টি ও ৭০টি।

বিমানবাহিনী: উত্তর কোরিয়ার যুদ্ধবিমানের সংখ্যা ৮২০টি, দক্ষিণ কোরিয়ার ৪০০টি। দক্ষিণের পরিদর্শন বিমান ৩০টি, উত্তরের ৬০ট; পরিবহণ বিমান যথাক্রমে ৫০টি ও ৩৩০টি এবং হেলিকপ্টার যথাক্রমে ৬৯০টি ও ৩০০টি।