Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের চাওয়া পূরণ করল ইংল্যান্ড!

BD-criketওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে রোববার গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। কিন্তু কাগজ-কলম নিয়ে হিসাব-নিকাশ কষতে ব্যস্ত বাংলাদেশ! এর পেছনে অবশ্য যুক্তিও আছে। কেননা এই ম্যাচে ইংল্যান্ড হারলে এবং বাংলাদেশ তাদের বাকি তিন ম্যাচের মধ্যে দুটি ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনালে উঠবে।

তাই বাংলাদেশ ভক্তদের চাওয়া ছিল, ওয়েলিংটনে শ্রীলঙ্কার কাছে যেন হেরে যায় ইংল্যান্ড। সেই চাওয়া পূরণ করলেন ইয়ান মরগানরা। তাও আবার প্রত্যাশার চেয়ে একটু বেশিই। শ্রীলঙ্কার কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে বিধ্বস্ত হয় ইংল্যান্ড। এর জন্য ইংলিশদের ধন্যবাদ জানাতেই পারেন বাংলাদেশের ক্রিকেটমোদিরা।

chardike-ad

এমন লজ্জাকর পরাজয়ে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যে বেশ দূরত্ব সৃষ্টি হয়েছে। তালিকায় বাংলাদেশ রয়েছে তৃতীয় স্থানে। অপরদিকে ইংল্যান্ড নেমে গেছে ষষ্ঠ অবস্থানে।

বাংলাদেশ খেলেছে ৩টি ম্যাচ। একটি করে হার, জয় ও টাইয়ের কারণে টাইগারদের ঝুলিতে জমা পড়েছে ৩ পয়েন্ট। অন্যদিকে ৪ ম্যাচ খেলে ৩টি পরাজয় ও ১টিতে জয় তুলে নিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ২ পয়েন্ট।

এদিকে শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হারায় রান রেটেও পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। রান রেটের খাতায় তাদের অর্জন -১.২০১। আর বাংলাদেশের রান রেট +০.১৩০। রান রেটের এই এগিয়ে থাকা কোয়ার্টার ফাইনালে উঠতে বাংলাদেশের জন্য বেশ সহায়ক হবে।

৪ ম্যাচ খেলে চারটিতে জিতে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। সমসংখ্যক ম্যাচে ৬ পয়েন্ট ঝুলিতে জমা করে শ্রীলঙ্কা রয়েছে দ্বিতীয় স্থানে।

প্রথমে ব্যাট করে জো রুটের সেঞ্চুরির ওপর ভর করে ৩০৯ রান তোলে ইংল্যান্ড। কিন্তু আধুনিক ক্রিকেটে এই স্কোরও যে নিরাপদ নয়। তা প্রমাণ করল ওয়েলিংটনের শ্রীলঙ্কা-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ।

৩১০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জয়ের বন্দরে পৌঁছাতে শ্রীলঙ্কা হারিয়েছে মাত্র ১টি উইকেট! কুমার সাঙ্গাকারা ও লাহিরু থিরিমান্নের জোড়া সেঞ্চুরিতে খুব সহজেই কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে যায় গত আসরের রানার্স-আপ দলটি।