Search
Close this search box.
Search
Close this search box.

যৌনতার শিকার নারীদের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান দক্ষিণ কোরিয়ার

2073690_South-Korea-Asia-Seoul-700x450দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালে যেসব নারী যৌনতার শিকার হয়েছেন তাদের কাছে ক্ষমা চাইতে জাপানি নেতৃবৃন্দের প্রতি আবারো আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হাই।
দক্ষিণ কোরিয়ায় ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জাপানি ঔপনিবেশ ছিল। ১৯১৯ সালে জাপানবিরোধী বিক্ষোভের বার্ষিকী উপলক্ষে দেয়া বক্তৃতায় রোববার পার্ক গিউন হাই এ আহ্বান জানান।
এদিকে ঐতিহাসিকেরা বলছেন, দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালে কোরিয়া, চীন, ইন্দোনেশিয়া এবং অন্যান্য এশীয় দেশের প্রায় দুই লাখ নারী জাপানি সৈন্যদের যৌনকাজে ব্যবহৃত হতে বাধ্য হয়। এসব নারীর অধিকাংশই কোরিয়ান।
এই বিষয়কে কেন্দ্র করে জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। সম্প্রতি জাপান দাবি করেছে এসব নারীর অধিকাংশই সাধারণ যৌন শ্রমিক। এতে আরো ক্ষিপ্ত হয়ে ওঠে দক্ষিণ কোরিয়া।
জাপানি নেতৃবৃন্দের প্রতি ক্ষমা চাওয়ার আহ্বান পুনর্ব্যক্ত করে পার্ক গিউন হাই বলেন, বেঁচে থাকা এসব নারীর সংখ্যা দ্রুত কমে আসার প্রেক্ষাপটে যে কোন মূল্যে বিষয়টির সুরাহা করা উচিত।
তিনি বলেন, এখন মাত্র ৫৩ জন বেঁচে আছেন। গড়ে তাদের বয়স ৯০ এর কাছাকাছি। তাদের সম্মান পুনরুদ্ধারের সময় দ্রুতই ফুরিয়ে আসছে।