Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপের সবোর্চ্চ ইনিংস অস্ট্রেলিয়ার

australiaদক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে দু’বার চারশত রানের মাইলফলক স্পর্শ করেও ভারতের করা ৪১৩ রান ছুঁতে পারেনি। ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে ৪১৩ রান করে ভারত। বিশ্বকাপে এতদিন তা ছিল দলীয় সর্বোচ্চ রান।

কিন্তু বুধবার অস্ট্রেলিয়া সেই রেকর্ড ভেঙে দেয়। আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে ৪১৭ রান করে অস্ট্রেলিয়া। এর আগে দক্ষিণ আফ্রিকা আয়ারল্যান্ডের বিপক্ষে ৪১১ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০৮ রান করেন।

chardike-ad

রেকর্ড ধরে রাখতে পেরে বেশ খুশিতেই ছিল ভারত। কিন্তু তাদের মুখের হাসি বেশিদিন টিকল না। ওয়ার্নার, স্মিথ ও ম্যাক্সওয়েল পার্থে ব্যাটে ঝড় তুলেন।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ১৭৮ রান করেন ওপেনার ডেভিড ওয়ার্নার। ১৩৩ বলে ১৯ চার ও ৫ ছক্কায় ১৭৮ রানের ইনিংসটি সাজান ওয়ার্নার। এছাড়া স্টিভেন স্মিথ করেন ৯৫ রান। এই দুই ব্যাটসম্যান দ্বিতীয় উইকেট জুটিতে ২৬০ রান করেন যা অস্ট্রেলিয়ার যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড।

এদিকে আফগানিস্তান বোলারদের শেষ হাসিটা কেড়ে নেন ম্যাক্সওয়েল। পার্থে আফগান বোলারদের বিপক্ষে ব্যাটে ঝড় তুলেন ম্যাক্সওয়েল। মাত্র ৩৯ বলে তুলে নেন ৮৮ রান। এজন্য ৬টি চার ও ৭টি ছক্কা হাঁকান মারকুটে এই ব্যাটসম্যান। শেষ দিকে হ্যাডিনের ৯ বলে ২০ রানের ইনিংসে ৪১৭ রানের পাহাড় সমান টার্গেট পায় অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের হয়ে ২টি করে উইকেট নেন দাওয়াত জাদরান ও শাপুর জাদরান। ১টি করে উইকেট নেন হামিদ হাসান ও নওরজ মঙ্গল।