sentbe-top

কোরিয়ার ইনহা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এবং পি,এইচ,ডি প্রোগ্রাম এ স্কলারশীপসহ পড়ার সুযোগ

বেলাস আহমেদ খাঁনঃ  ইনহা বিশ্ববিদ্যালয় (http://eng.inha.ac.kr/) কোরিয়ার একটি প্রথম সারির বিশ্ববিদ্যালয়। ২০১১ সালে এটির অবস্থান কোরিয়াতে ১১তম (by the JoonAng Daily) এবং বিশ্বে ৪৫০তম (by Chosun Daily and QS)। এখানে মনে রাখা দরকার যে, দুনিয়াতে বিশ্ববিদ্যালয়ের অবিতর্কিত কোন র‍্যাংকিং সিস্টেম নেই। ইনহাতে বর্তমানে ২০ জন এনরল্ড বাংলাদেশি স্টুডেন্ট এবং ৮ জন রিসার্চার আছেন। আর বাংলাদেশি অ্যালামনাই এর সংখ্যা ৩৫।

২০১২ এর Fall semester এ ৪২ টি ফুল-স্কলারশীপ এবং ৩৮ টি হাফ-স্কলারশীপ অফার করা হবে। এক্ষেত্রে জাতীয়তাভিত্তিক কোন কোটা না থাকায় বাংলাদেশি স্টুডেন্টদের সুযোগ যথেস্ট বেশী। অনেক প্রফেসর বাংলাদেশী স্টুডেন্টদের বিশেষভাবে পছন্দও করেন। সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এর বাংলাদেশী স্টুডেন্টরা সুযোগটা নিতে পারেন। কোন অ্যাপ্লিকেশন ফি নাই।
আবেদন করার নোটিশঃ
Click This Link

অনলাইন অ্যাপ্লিকেশনঃ ১৯শে মার্চ~১৩ই এপ্রিল ২০১২. ডকুমেন্টস সাবমিশন এর শেষ তারিখঃ ১৮ই এপ্রিল ২০১২।
কোন প্রফেসরকে সুপারভাইজর হিসেবে রাজি করালে স্কলারশীপ পাওয়া অনেক সহজ। স্কলারশীপ এর জন্যে গুরুত্ত্বপুর্ণ ব্যাপারগুলো হলোঃ

. CGPA (at least 2.5/4.0 or 2.70/4.3 or 3.0/4.5 or 4.0/5.0 or 8.0/10.0 or 80/100)
. Valid IELTS or TOEFL score (at least IELTS 5.5 or TOEFL-ibt 76)
. Research plan /Study plan
. Published paper (if you have)

কিভাবে প্রফেসরদের সাথে যোগাযোগ করবেন?
লিঙ্কটিতে ক্লিক করুনঃ
Click This Link
প্রত্যেক ডিপার্টমেন্ট এর নামের উপর ক্লিক করলেই একটা ms-word ফাইল ডাউনলোড হবে। সেখানে ওই ডিপার্টমেন্টের সব প্রফেসরদের ই-মেইল এড্রেস দেয়া আছে। আপনার পছন্দমত প্রফেসরকে resume সহ ই-মেইল করুন আপনার আগ্রহ প্রকাশ করে। লিভিং এক্সপেন্স নিয়েও কথা বলে নিন। কারন, বিশ্ববিদ্যালয় প্রদত্ত স্কলারশীপ কেবল টিউশন ফি ও এন্ট্র্যান্স ফি কভার করে। থাকা-খাওয়া এর খরচ প্রফেসর এর রিসার্চ ফান্ড (monthly allowance) থেকে পাওয়া যাবে।
কোরিয়ান ভাষা না জানলে এখানে পার্ট-টাইম কাজ পাওয়া মুশকিল। সুতরাং কাজ করে লিভিং এক্সপেন্স যোগার করার চিন্তা না করাই উত্তম।

বিস্তারিত জানতে মেইল করতে পারেনঃ

বেলাস আহমেদ খাঁন, ইনহা স্টুডেন্ট অ্যাম্বাসাডার

belas728@yahoo.com

sentbe-top