Search
Close this search box.
Search
Close this search box.

বেইজিংয়ে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ

Chinaচীনের রাজধানী বেইজিংয়ে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। আগে দেশজুড়ে ধূমপান নিষিদ্ধ করা হলেও তাতে তেমন ফল পাওয়া যায়নি। তাই এবার নতুন করে আইন প্রণয়ন করা হয়েছে।

চীনে প্রায় ৩০ কোটি ধূমপায়ী রয়েছে। প্রতিবছর ধূমপানজনিত রোগে দেশটিতে প্রায় ১০ লাখ লোকের মৃত্যু হয়।

chardike-ad

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, এখন থেকে বেইজিংয়ের রেঁস্তোরা, অফিস বা যানবাহনে ধূমপান করা যাবে না। প্রকাশ্যে কেউ ধূমপান করলে তা দণ্ডণীয় অপরাধ হিসেবে গণ্য হবে। এই অপরাধের জন্য ২০০ ইউয়ান (২৫৬০ টাকা) জরিমানা দিতে বাধ্য থাকবেন দোষী সাব্যস্ত ধূমপায়ী।

এতে আরও জানানো হয়, যেসব ব্যবসায় প্রতিষ্ঠান আইন কার্যকরে নেবে না সেসব প্রতিষ্ঠানকে ১০ হাজার ইউয়ান জরিমানা করা হবে। আইনের প্রয়োগ নিশ্চিত করতে নগরীতে দায়িত্ব পালন করবেন কয়েক হাজার পরিদর্শক।

প্রসঙ্গত, চীনের সব হোটেল-রেঁস্তোরাসহ প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করে ২০১১ সালে একটি গাইডলাইন প্রকাশ করেছিল দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়। কিন্তু ইচ্ছা হলেই যেখানে-সেখানে সিগারেট ধরানো চীনা ধূমপায়ীদের বেপরোয়া মনোভাবের কারণে আইনটি কার্যকর করা যায়নি বলে মন্তব্য করেছেন অনেকেই।

কিন্তু সংশোধিত আইনের একটি ধারা অনুযায়ী সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হবে বারবার আইন ভঙ্গকারীর নাম ও পরিচয়। লজ্জা দেওয়ার এই ব্যবস্থায় প্রকাশ্যে ধূমপান কমবে বলে আশা করছে নগর কর্তৃপক্ষ।

নতুন আইনে বেইজিংজুড়ে সিগারেটের বিজ্ঞাপনের উপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ধূমপান নিবারণের জন্য চীনের এই কঠোর আইনকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।