cosmetics-ad

উত্তরের সাথে শান্তিপুর্ণ সমাধান চান প্রেসিডেন্ট পার্ক

অনলাইন প্রতিবেদক, ২৮ মার্চ, ২০১৩:

উত্তর কোরিয়ার সাথে সহযোগিতামুলক মনোভাব ব্যক্ত করে দুদেশের সমস্যার শান্তিপুর্ণ সমাধানের উপর জোর দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক।
দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে বহির্বিশ্বের দেশগুলোর সাথে ইতিবাচক সম্পর্কন্নোয়ন আরও জোরদার করার উপরও গুরুত্ব আরোপ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন-হি। বুধবার পররাষ্ট্র ও সমন্বয়সাধক (ইউনিফিকেশন) মন্ত্রণালয় কর্তৃক যৌথভাবে প্রণীত “উত্তর কোরিয়া ইস্যুতে পার্ক সরকারের অবস্থানের রূপরেখা” শীর্ষক নীতিমালার প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

চোং ওয়া-দে’তে প্রেসিডেন্টের ব্যক্তিগত কার্যালয়ে দেয়া বক্তৃতায় পার্ক বলেন, “বহির্বিশ্ব ও উত্তর কোরিয়া ইস্যুতে নতুন সরকারের নীতিমালা এমনভাবে প্রণয়ন করা হয়েছে যেন তা জাতীয় নিরাপত্তা বিষয়ে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাস পুনঃস্থাপনের মাধ্যমে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখতে পারে”।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন সমাজতন্ত্র শাসিত উত্তর কোরিয়ার ক্রমাগত যুদ্ধ উস্কানি এবং গত কয়েক মাসে উপর্যুপরি রকেট ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা পার্ক সরকারের উদার অবস্থানকে অনেকটাই নড়বড়ে করে দিয়েছে।