cosmetics-ad

আজ মুখোমুখি হচ্ছে মুশফিক-কোহলি

Koli_Musfekur

প্রায় সাড়ে পাঁচ বছর পর আবারো টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। নারায়নগঞ্জের ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল দশটায় শুরু হবে খেলাটি।

এর আগে সর্বশেষ ২০১০ সালে টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ ও ভারত। দুই ম্যাচের ঐ টেস্ট সিরিজটি ২-০ ব্যবধানে জিতেছিলো সফরকারি ভারত। এরপর আর কোন টেস্ট ম্যাচ খেলেনি এই দু’দল।

কিন্তু অতীত ইতিহাসের সঙ্গে এখন আর মিল নেই টাইগারদের। অনেক বদলে গেছে বাংলাদেশ দলটি। তার প্রমাণ সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ও দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ।

নিজেদের মাটিতে এপ্রিলে পাকিস্তানকে হোয়াইওয়াশের লজ্জা দেয় টাইগাররা। তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় মাশরাফিবাহিনী।

সেই লক্ষ্যে এক সপ্তাহেরও বেশি সময় ধরে কঠোর অনুশীলন করেছে বাংলাদেশ। টেস্ট ম্যাচের আগের দিন অর্থাৎ মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে ফতুল্লায় অনুশীলন করেছে বাংলাদেশ। বাংলাদেশের মত কঠোর অনুশীলন করছে ভারত। সোমবার ঢাকায় পা দেয়ার তিন ঘন্টা পরই মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করেছে টিম ইন্ডিয়া। পরে মঙ্গলবার ফতুল্লায় অনুশীলন করেছে তারা। দীর্ঘক্ষণ ঘাম ঝরিয়েছে কোহলিবাহিনী।

তবে সাম্প্রতিক সময়ে টেস্টে ভারতের পারফরমেন্স মোটেও ভালো নয়। সর্বশেষ পাঁচ টেস্টের তিনটিতেই হেরেছে ভারত। আর অন্য দু’টি করেছে ড্র। তাই বাংলাদেশের বিপক্ষে ভালো ক্রিকেট খেলে আবারো জয়ের ধারায় ফিরতে চায় কোহলিবাহিনী।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য) :
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সৌম্য সরকার, শুভাগত হোম/মোহাম্মদ শহীদ, জুবায়ের হোসেন, তাজুল ইসলাম, রুবেল হোসেন।

ভারত একাদশ (সম্ভাব্য) :
মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং/করন শর্মা, ইশান্ত শর্মা/ভুবেনশ্বর কুমার, উমেশ যাদব।