Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুক থেকে ভুল করে ডিলিট হওয়া ডাটা সহজেই ফিরিয়ে আনুন!

facebookফেসবুকে আমরা অনেক সময় ইচ্ছায় অথবা ভুল করে ছবি, মেসেজ বা অন্যকিছু ডিলিট করে ফেলি। যেহেতু ফেসবুকে কোন আন্ডো অপশন নেই তাই ডিলিট হয়ে গেলে তা আমরা সারাজীবনের জন্যই হারিয়ে ফেলি।

একটু ওয়েট, একটা গোপন কথা বলি “আপনার কোন কিছুই হারায়নি” কারন আপনি যখন কোন কিছু ফেসবুকে থেকে ডিলিট করেন তখন সেটি ফেসবুকের আর্কাইভ (Archive) এ জমা হয়। আপনি চাইলে খুব সহজেই সেখান থেকে ডাটাগুলো ফ্রি ডউনলোড করে নিতে পারেন। তো চলুন দেখে নেয়া যাক কিভাবে ডিলিট হওয়া ডাটা ফিরে পাবেন।

chardike-ad

ধাপ: ০১
প্রথমেই আপনাকে যেতে হবে ফেসবুকের Settings থেকে General অপশনে। ক্লিক করুন
ধাপ: ০২
General Settings ওপেন হওয়ার পর নিচের দিকে দেখতে পারবেন Download a copy of your Facebook data, এটিতে ক্লিক করুন।
ধাপ: ০৩
Download Your Information নামে একটা পেজ আসবে। সেখানে আপনি দেখতে পাবেন Start My Archive। ক্লিক করেলে ফেসবুক সিকুরিটির জন্য আপনার কাছে আইডি ও পাসওয়ার্ড জানতে চাইবে। সঠিক ভাবে আইডি পাসওয়ার্ড দিন।
ধাপ:০৪
আ ই ডি পাসওয়ার্ড দেওয়ার পর Submit এ ক্লিক করুন। কিছু সময় পরে (সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় লাগতে পারে) আপনার সকল ডাটা আপনার ইমেইলে পাঠিয়ে দেওয়া হবে, যে ইমেইলটি আপনি ফেসবুক একটাউন্ট করতে ব্যবহার করেছিলেন।
ধাপ: ০৫
আপনার ইমেইল চেক করুন। দেখবেন ফেসবুক থেকে একটি ইমেইল আসবে সেখানে ডউনলোড লিংক দেওয়া থাকবে। লিংকে ক্লিক করে Download Archive থেকে আপনার সকল ডাটা ডাউনলোড করে নিতে পারবেন। এখানে ডাউনলোড করার সময় পাসওযার্ড চাইবে।
ধাপ: ০৬
ফাইলটি ডাউনলোড করার পরে একটা Zip ফাইল পাবেন, সেটা আনজিপ করুন। আনজিপ করার পর আপনার মেসেজ, ভিডিও, ছবি, পক, ফ্রেন্ডলিষ্ট ইত্যাদি দেখতে পারবেন। ফাইল গুলো অবশ্য .html ফরমেটে দেওয়া থাকবে। যে কোন একটি ফাইলের উপর ডাবল ক্লিক করে আপনার পছন্দের ব্রাউজার সিলেক্ট করে ওপেন করলেই আপনার সকল ডাটা হাজির হয়ে যাবে।