Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় টাকার বিনিময়ে ‘ঝটিকা ঘুম’

power_napদক্ষিণ কোরিয়ায় এবার কর্মজীবীদের কাজের ফাঁকে মধ্যাহ্ন বিরতির সময় পাওয়ার ন্যাপ বা ঝটিকা ঘুমের আয়োজন করেছে বিশেষ পার্লার। রাজধানী সিউলে টাকা দিয়ে ঘুমানোর এই ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠছে বেশ।

কোরিয়ার সংবাদপত্র জোসান ইলবো ডেইলির বরাত দিয়ে বিবিসি মনিটরিং টিম জানাচ্ছে, শহরের বাণিজ্যিক এলাকাগুলোতে পাওয়ার ন্যাপ বা কাজের ফাঁকে অল্প সময়ের ঘুমের জন্য এই ধরনের জায়গা বাড়ছে এবং এরইমধ্যে তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

chardike-ad

তবে এসব জায়গায় ঘুমাতে হলে নির্দিষ্ট একটি অঙ্কের টাকা পরিশোধ করতে হয়। এর ফলে অফিসে ঘুমানোর হাত থকে রক্ষা পাচ্ছেন তারা।

এরকম একজন কর্মজীবী লোক দৈনিক পত্রিকাটিকে বলছিলেন, “আমি প্রায়ই নিজের টেবিলের ওপরে কিংবা টয়লেটে গিয়ে ঘুমিয়ে পড়তাম। কিন্তু এখন আমি এখানে একটু আরাম করে শুয়ে ঘুমাতে পারছি”।

দক্ষিণ কোরিয়ার লোকজনকে বেশ লম্বা সময় কর্মঘন্টা কাটাতে হয় এবং কর্ম-সংক্রান্ত মানসিক চাপও সেখানে বেশ চিন্তার বিষয়। কিছু কিছু প্রতিষ্ঠানে ঘুমানোর জন্য বিমানের মত রিসাইক্লিং আসন, আবার মাস্যাজ করার চেয়ারও রয়েছে। মধ্যাহ্ন বিরতির সময় এইসব প্রতিষ্ঠানে গেলে এখন আর চেয়ার খালি পাওয়াই মুশকিল।

সূত্র: বিবিসি