sentbe-top

মুসলিমদের জন্য মোবাইল অ্যাপ ‘হালাল কোরিয়া’

মুসলিম পর্যটকদের কোরিয়ার প্রতি আরও অধিক মাত্রায় আকৃষ্ট করতে দেশটির রাষ্ট্রয়ত্ত্ব খাদ্য সংস্থা সম্প্রতি একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এর মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীরা কোরিয়ার কোন কোন রেস্তোরায় হালাল খাবারের ব্যবস্থা রয়েছে তা জানতে পারবেন।

halal-korea-appকোরিয়া ফুড ফাউন্ডেশন থেকে প্রাপ্ত তথ্যমতে ‘হালাল কোরিয়া’ নামের ওই অ্যাপটি দিয়ে কোরিয়ায় হালাল খাদ্য সংক্রান্ত তথ্যাবলি জানা যাবে। এর মাধ্যমে হালাল রেস্তোরা রয়েছে এমন স্থান ও বিপণীসমূহ সহজেই খুঁজে বের করা যাচ্ছে।

অ্যাপটির মাধ্যমে মুসলিম ক্রেতারা কোন পণ্যের বারকোড স্ক্যান করে সেটি ‘হালাল’ সনদপ্রাপ্ত কিনা তাও জানতে পারবেন। জানা যাবে মুসলিম পর্যটকদের পছন্দের জায়গা কোনগুলো, কোথায় রয়েছে নামাজের ব্যবস্থা। একটি কম্পাসের সাহায্যে মক্কার দিক নির্ণয়ের ব্যবস্থাও রাখা হয়েছে।

অ্যাপটির ‘মুসলিম ফ্রেন্ডলি’ অপশনে পাওয়া যাবে হালাল খাবারের ব্যবস্থা রয়েছে তবে পাশাপাশি অ্যালকোহলও বিক্রি হয় এমন রেস্তোরাগুলোর ঠিকানা। ‘মুসলিম ওয়েলকাম’ ক্যাটাগরিতে আছে শূকরের মাংসমুক্ত খাবার বিক্রয়কারী দোকানসমূহের তালিকা। রয়েছে সম্পূর্ণ ‘হালাল’ সনদপ্রাপ্ত রেস্তোরার খোঁজও।

21221652ফাউন্ডেশন বলছে কোরিয়ায় ঘুরতে বা বিভিন্ন কাজে আসা মুসলিমদের সংখ্যা প্রতি বছরই বাড়ছে। ২০১৩ সালের হিসেব অনুযায়ী যা ৬ লাখ ২০ হাজারে উন্নীত হয়েছে। অ্যাপটির মাধ্যমে কোরিয়ায় হালাল খাবার ও পর্যটনকে উদ্বুদ্ধ করা সম্ভব হবে বলে আশা করছেন সরকার সংশ্লিষ্টরা।

বর্তমানে ইংরেজী ভাষার অ্যাপটি গুগলের প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে বিনামূল্যে নামানো যাচ্ছে। আরব ও ইন্দোনেশীয় নাগরিকদের আধিক্য বিবেচনায় চলতি বছরের শেষ বা আগামী বছরের শুরুতে এটি আরবি ও ইন্দোনেশিয়ান ভাষাতেও অবমুক্ত করা হবে।

sentbe-top